33 C
Kolkata
Saturday, May 4, 2024

‘অপারেশন ইউনিকর্ন’, কি জানেন? রানি এলিজাবেথের প্রয়াণের পরই শুরু

Must Read

 গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।

বাকিংহ্যাম প্যালেসের তরফে বিবৃতি জারি করে রানির প্রয়াণের সংবাদ জানানো হয়। রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টির পরিকল্পনাও করা হয়ে গিয়েছে।

 রানি যদি প্রয়াত হন, সেই খবর জানানোর জন্য একটি কোড নাম ব্যবহার করা হবে। রানির শেষকৃত্যের অনুষ্ঠানের জন্য ‘লন্ডন ব্রিজ’ কোড নাম দেওয়া হয়। রানির মৃত্যুর পরই বদলে দেওয়া হয়েছে কোড। ‘লন্ডন ব্রিজ’ নয়, রানির শেষকৃত্যের অনুষ্ঠানের প্রক্রিয়ার নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ইউনিকর্ন’।

আরও পড়ুন -  Queen Elizabeth II: অন্তিম যাত্রা শুরু, রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনবাহী গাড়ি

বাকিংহ্যাম প্যালেস সূত্রে খবর, রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স ও তার শারীরিক অসুস্থতার কথা মাথায় রেখেই আগে থেকেই তার মৃত্যু হলে কী কী করা হবে, তার পরিকল্পনা করে ফেলা হয়েছিল। ‘লন্ডন ব্রিজ’ নামটি চূড়ান্ত করা হলেও, বাকিংহ্যাম নয়, স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে রানির মৃত্যু হওয়াতেই তার শেষকৃত্যের কর্মসূচির নাম বদল করা হল।

সংবাদসংস্থা এএফপি সূত্রে জানা যায়, স্কটল্যান্ডের জাতীয় পশু ইউনিকর্ন, সেই কারণেই রানির শেষকৃত্যের অনুষ্ঠানের নাম অপারেশন ইউনিকর্ন দেওয়া হয়েছে।

রাষ্ট্রীয় সম্মানেই রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে। অনুষ্ঠানে দেশের সমস্ত শীর্ষ রাজনৈতিক নেতা ও সরকারে থাকা মন্ত্রীদের যোগদানের কড়া নির্দেশ দেওয়া হয়েছে। রানির সম্পর্কে নিজেদের শোকবার্তাও লিখে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ডাউনিং স্ট্রিট সহ গোটা দেশ জুড়েই জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

আরও পড়ুন -  Story: মজার গল্প / মজা করার গল্প

 বাকিংহাম প্যালেস থেকে রানীর অন্ত্যেষ্টিক্রিয়ার চূড়ান্ততারিখ ঘোষণা করা হবে। ধারণা করা হচ্ছে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ১০–১১ দিনের মধ্যে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। রানির মৃত্যুর দশম দিন শেষকৃত্য হতে পারে। দিনটি ‘জাতীয় শোক দিবস’ হবে, তবে ব্রিটেনে সরকারি ছুটির দিন হবে না। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সময় প্রায় দুই হাজার মানুষ উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  Babul-কে ইস্তফা দিতে 'বারণ' Nadda-র, রাজনীতিকে 'অলবিদা'-য় ধোঁয়াশা !

রানির কফিন একটি শোভাযাত্রা করে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য নিয়ে যাওয়া হবে। দুপুরে দুই মিনিট নীরবতা পালন করবে। আরেকটি শোভাযাত্রা পরবর্তীতে উইন্ডসরে অনুষ্ঠিত হবে। সেখানে, তাকে সেন্ট জর্জ চ্যাপেলের রয়্যাল ভল্টে তার প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপ ও অন্যান্য মৃত ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের পাশে সমাহিত করা হবে।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img