33 C
Kolkata
Tuesday, May 21, 2024

মোদি সরকার, পড়ুয়াদের ৫০ হাজার টাকা করে দেবে, জেনে নিন কারা পাবেন, কিভাবে পাবেন

Must Read

 একাধিক স্কলারশিপের স্কিম রয়েছে যেখানে পড়ুয়ারা সর্বাধিক ৫০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারেন।

 তাহলে কারা পাবে এই স্কলারশিপ এবং এর যোগ্যতা কি?

কেন্দ্রীয় সরকারের তরফে বিশেষভাবে অক্ষম প্রার্থীদের জন্য যারা কারিগরি শিক্ষা নিতে চায় তাদের জন্য এই স্কলারশিপ দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকার মনে করছে, যারা এই মুহূর্তে বিশেষভাবে সক্ষম তাদেরকেও সমান সুযোগ দেওয়া উচিত, সেই কারণেই এই স্কলারশিপের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের স্কলারশিপ সাধারণত দিয়ে থাকে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

আরও পড়ুন -  PAN-Aadhaar Linking Status: প্যান কার্ডের সাথে আধার কার্ড কি লিঙ্ক আছে আপনার? কয়েক মিনিটেই জেনে নিন

 এই স্কলারশিপ নেওয়ার জন্য একটা ন্যূনতম যোগ্যতা লাগবে। স্কলারশিপ তারাই পাবেন যারা ডিগ্রী বা ডিপ্লোমা কোর্সে পড়ছেন। তাদের উচ্চ স্তরের শিক্ষাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ অক্টোবর ৩১। যারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে চান তাদের অনলাইনে সম্পূর্ণ আবেদন করতে হবে। কেন্দ্রীয় সরকার জানাচ্ছে, এতে পড়ুয়াদের জন্য প্রতি বছর ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

আরও পড়ুন -  Gold Price Today: ক্রেতাদের জন্য এখনও সুযোগ, অপরিবর্তিত সোনার দাম

 ৩০ হাজার টাকা দেওয়া হবে টিউশন ফি। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী বা শ্রবণ প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ হাজার টাকা দেওয়া হবে যাতে তারা প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে পারেন।

 স্কলারশিপ পাওয়ার যোগ্যতা হল, আবেদনকারীকে অবশ্যই একজন ভারতের নাগরিক হতে হবে। AICTE দ্বারা স্বীকৃত একটি ইনস্টিটিউট থেকে ডিগ্রী বা ডিপ্লোমা কোর্সের প্রথম বা দ্বিতীয় বর্ষের ছাত্র হতে হবে। প্রার্থীর ন্যূনতম ৪০ শতাংশ অক্ষমতা সার্টিফিকেট থাকতে হবে।

আরও পড়ুন -  The Chartered Accountant of India (ICAI)-র সভা অনুষ্ঠিত হলো

বার্ষিক আয় সর্বাধিক ৪ লক্ষ টাকার মধ্যে হতে হবে। কোর্স চলাকালীন অন্যান্য সরকারি প্রোগ্রামের অধীনে বৃত্তির আকারে শিক্ষার্থীর কোন আর্থিক পুরস্কার পাওয়া চলবেনা। অফিসিয়াল ওয়েবসাইট scholarship.gov.in  গিয়ে ওই প্রার্থীকে পদ্ধতি মেনে রেজিস্ট্রেশন করতে হবে।

Latest News

Bold Web Series: যদি দেখেন গায়ে কাঁটা ফুটবে, Ullu-র বোল্ড এই ওয়েব সিরিজটি

Bold Web Series: যদি দেখেন গায়ে কাঁটা ফুটবে, Ullu-র বোল্ড এই ওয়েব সিরিজটি।  Bold Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img