24 C
Kolkata
Tuesday, May 7, 2024

Pakistan Terrible Floods: নিহত বেড়ে ১৩’শ, বাস্তুচ্যুত ৫ লাখের বেশি, পাকিস্তানের ভয়াবহ বন্যায়

Must Read

 ভয়াবহ এই বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে পাকিস্তান।

দিন যত গড়াচ্ছে, বন্যার জল নেমে যাওয়ার পরিবর্তে তা বেশি এলাকাজুড়ে বিস্তৃত হচ্ছে। ত্রাণ তৎপরতা অব্যাহত থাকা সত্ত্বেও দেশটিতে প্রায় ১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে।

রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে জিও নিউজ।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) শনিবার জানিয়েছে, বন্যাজনিত কারনে গত ২৪ ঘন্টায় ২৬ জন মারা গেছেন। এই নিয়ে গত জুন থেকে শুরু হওয়া বন্যায় নিহতের সংখ্যা ১ হাজার ২৯০ জনে পৌঁছেছে। এই নিহতদের মধ্যে ৪শ জনের বেশি শিশু রয়েছে। এনডিএমএ জানিয়েছে, মোট আহতের সংখ্যাও ১৩ হাজার ছাড়িয়েছে।

আরও পড়ুন -  Viral: বিয়ের আসরেই বউকে চুমু খেলেন বর! ঝড়ের গতিতে ভাইরাল

জিও নিউজ জানিয়েছে, খাইবার পাখতুনখোয়া ১৩৮ এবং বেলুচিস্তানে ১২৫ এবং সিন্ধুতে কমপক্ষে ১৮০ জন মারা গেছে।

বন্যার কারণে কমপক্ষে ১৪ লাখ ৬৮ হাজারেরও বেশি ঘরবাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় সাড়ে ৭ লাখ গবাদিপশু মারা গেছে। এছাড়াও অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির কারণে, বর্তমানে বেলুচিস্তান, খাইবার পাখতুনখাওয়া, সিন্ধু এবং পাঞ্জাব জুড়ে ত্রাণ শিবিরে ৫ লাখ এরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

আরও পড়ুন -  PM Election In Pakistan: প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট আজ, পাকিস্তানে

বন্যায় ক্ষয়ক্ষতির প্রাথমিক অনুমান ১০ বিলিয়ন মার্কিন ডলারে রাখা হয়েছে, এখনও আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে সমীক্ষা চালানো হচ্ছে।

পাকিস্তান সরকারী সংস্থা এবং বেসরকারি এনজিওগুলি তাদের ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে যাকে ‘মহাকাব্য অনুপাতের মানবিক বিপর্যয়’ হিসাবে বর্ণনা করা হয়েছে।

পাকিস্তানের ফেডারেল দারিদ্র্য বিমোচন ও সামাজিক নিরাপত্তা মন্ত্রী শাজিয়া মারি বলেছেন, এখন পর্যন্ত ৭ লাখ ২৩ হাজার ৯১৯ পরিবারকে ২৫ হাজার টাকা করে নগদ অর্থ প্রদান করা হয়েছে। তিনি জানান, এই খাতে এখন পর্যন্ত ১৮.২৫ বিলিয়ন টাকা  বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন -  আজীবন নিষিদ্ধ ফকনার, পিএসএলে

সামরিক কর্মকর্তাদের সাথে জাতীয় বন্যা প্রতিক্রিয়া ও সমন্বয় কেন্দ্রে একটি সংবাদ সম্মেলনে, পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল আন্তর্জাতিক সম্প্রদায়কে পাকিস্তানকে আরও সমর্থন করার আহ্বান জানিয়েছেন।

জিও নিউজ জানিয়েছে, ফ্রান্স থেকে প্রথম মানবিক সহায়তা নিয়ে একটি ফ্লাইট শনিবার সকালে ইসলামাবাদে অবতরণ করেছে। ছবিঃ  সংগৃহীত।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img