32 C
Kolkata
Thursday, May 16, 2024

প্রতি মাসে পাবেন ৫ হাজার টাকা, কীভাবে জানুন, রেজিস্ট্রেশন করুন ভারত সরকারের এই প্রকল্পে

Must Read

জেনে নেওয়া যাক কিভাবে আপনি প্রতি মাসে নিজের ব্যাংক অ্যাকাউন্টে এইভাবে টাকা পেতে থাকবেন এবং সরকারি স্কিমের সুবিধা গ্রহণ করবেন।

 আপনাকে প্রতি মাসে ১০০০ টাকা থেকে ৫,০০০ টাকা পর্যন্ত দিতে হবে। যদি আপনি চান, কেন্দ্রীয় সরকার আপনার ব্যাংকের একাউন্টে প্রতি মাসে টাকা ট্রান্সফার করুক, তাহলে আপনাকে এই প্রকল্পে এক্ষুনি বিনিয়োগ শুরু করতে হবে এবং করতে হবে নতুন রেজিস্ট্রেশন। জানিয়ে রাখি, ভারত সরকারের এই নতুন প্রকল্পের নাম দেওয়া হয়েছে অটল পেনশন যোজনা।

১৮ থেকে ৪০ বছর বয়সের যে কোনো ব্যক্তি এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারেন। পাশাপাশি আপনি যদি এই প্রকল্প অনুযায়ী পেনশন গ্রহণ করেন তাহলে আপনি নানা রকমের অতিরিক্ত সুবিধাও গ্রহণ করতে পারবেন। আপনাকে একটি অ্যাকাউন্ট ওপেন করতে হবে এবং সেখানে আপনি আপনার বিনিয়োগকৃত টাকার পরিপ্রেক্ষিতে পেনশন গ্রহণ করতে পারবেন। আপনি ইনকাম ট্যাক্স আইনের ৮০ সিসিডি অনুযায়ী আয়কর ছাড়ের সুবিধা গ্রহণ করতে পারেন।

আরও পড়ুন -  Scheme for Jobless in West Bengal: ৫ লক্ষ টাকা রাজ্যের বেকারদের দেওয়া হবে, ব্যাপক ভর্তুকি, সরকারের নতুন প্রকল্প ঘোষণা, বেকারদের জন্য

কেন্দ্রীয় সরকার মূলত অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের জন্যই এই প্রকল্প নিয়ে এসেছিল। তবে পরবর্তীতে এই প্রকল্পের অত্যধিক জনপ্রিয়তাকে পরিলক্ষিত করে ভারত সরকার সিদ্ধান্ত নেয় ১৮ থেকে ৪০ বছর বয়সি যে কোন মানুষ এবার থেকে এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন। আপনার কাছের ব্যাংক অথবা পোস্ট অফিসে গিয়ে আপনি ভারত সরকারের এই প্রকল্প গ্রহণ করতে পারেন। এই প্রকল্পের সাথে যুক্ত হতে গেলে আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ২১০ টাকা করে জমা করতে হবে। প্রতিদিন বিনিয়োগ করতে হবে মাত্র ৭ টাকা করে।

আরও পড়ুন -  Argentina-Croatia: ক্রোয়েশিয়ার পরিকল্পনা নেই, মেসিকে আটকানোর

৬০ বছর পরে আপনার যখন অবসরের বয়স চলে আসবে সেই সময় আপনি প্রতিমাসে ৫ হাজার টাকা পেনশন গ্রহণ করতে পারবেন। এইভাবেই যদি আপনি প্রতি মাসে ১০০০ টাকা পেনশন গ্রহণ করতে চান তাহলে আপনাকে বিনিয়োগ করতে হবে ৪২ টাকা, ২০০০ টাকা করে পেনশন গ্রহণ করতে হলে প্রতি মাসে বিনিয়োগ করতে হবে ৮৪ টাকা করে, ৩,০০০ টাকা প্রতি মাসে পেনশন গ্রহণ করতে গেলে আপনাকে বিনিয়োগ করতে হবে ১২৬ টাকা প্রতি মাসে, এবং ৪,০০০ টাকা পেনশন গ্রহণ করতে গেলে প্রতি মাসে ১৬৮ টাকা করে আপনাকে বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন -  সেলাই মেশিন বিনামূল্যে সরকার দিচ্ছে, প্ল্যানের ব্যাপারে জানুন

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img