33 C
Kolkata
Thursday, May 2, 2024

Pakistan Floods: ১৬ কোটি ডলার সহায়তা দেবে জাতিসংঘ, ৩ কোটি দেবে যুক্তরাষ্ট্র, পাকিস্তানকে

Must Read

পাকিস্তানকে সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ১৬০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছে জাতিসংঘ।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মঙ্গলবার ইসলামাবাদ ও জেনেভায় আবেদন শুরু করার জন্য এক ভিডিও বার্তায় বলেছেন, পাকিস্তান দুর্ভোগে ভীত হয়ে পড়েছে, আমাদের উচিৎ তাদের পাশে দাড়ানো। ভিডিও বার্তায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

গুতেরেস আরও বলেন, পাকিস্তানের বন্যা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্বের কাছে একটি সংকেত। ক্ষতিগ্রস্তদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আজ পাকিস্তান, আগামীকাল এটি আপনার দেশ হতে পারে।

আরও পড়ুন -  Sikkim: নিহতের সংখ্যা বেড়ে ১৪, নিখোঁজ ১০২, সিকিমে বন্যায়

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস পাকিস্তানের বন্যা পরিস্থিতি পরিদর্শনে যাচ্ছেন বলেও জানা গেছে।

নিউইয়র্কে মঙ্গলবার জাতিসংঘের মুখপাত্রের কার্যালয় বলেছে, জাতিসংঘের প্রধান পাকিস্তানে সফরে যাবেন। শুক্রবার তিনি রাজধানী ইসলামাবাদে পৌছাঁবেন। তিনি এই অভূতপূর্ব জলবায়ু বিপর্যয়ের ফলে সৃষ্ট বন্যায় সবচেয়ে বেশি প্রভাবিত অঞ্চলগুলিতে যাবেন।

 ইসলামাবাদে মার্কিন দূতাবাস মঙ্গলবার ঘোষণা করেছে, ভয়াবহ বন্যায় বিধ্বস্ত পাকিস্তাকে যুক্তরাষ্ট্র ৩০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে। মার্কিন সরকারের আন্তর্জাতিক উন্নয়ন ও সহায়তা বিষয়ক সংস্থা ইউ এস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড)-এর মাধ্যমে এই সহায়তা দেওয়া হবে।

আরও পড়ুন -  কোমল রঙ্গিলি হরিয়ানভি গানের সাথে নাচ উত্তাপ চড়চড় বাড়িয়ে দিলেন, দেখুন (VIDEO)

বিবৃতিতে বলা হয়েছে, ইউএসএআইডি-এর মাধ্যমে যুক্তরাষ্ট্র পাকিস্তানে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ ও সম্প্রদায়কে সহায়তা করার জন্য মানবিক সহায়তা হিসেবে প্রায় ৩ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে।

টানা ২ মাস ধরে চলা এই ভয়াবহ বন্যায় পাকিস্তানের এক-তৃতীয়াংশ সম্পূর্ণভাবে তলিয়ে গেছে বিধ্বংসী আকস্মিক এ বন্যায় ভেসে গেছে রাস্তা, বাড়িঘর ও ফসল। ভয়াবহ বিপর্যয়ের মুখে বেলুচিস্তান, সিন্ধু, পাঞ্জাব (দক্ষিণ) ও খাইবার প্রদেশের বন্যাকবলিত লাখ লাখ মানুষ।

আরও পড়ুন -  PAN-Aadhaar Linking Status: প্যান কার্ডের সাথে আধার কার্ড কি লিঙ্ক আছে আপনার? কয়েক মিনিটেই জেনে নিন

প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ইতোমধ্যে এই দুর্যোগকে পাকিস্তানের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যা বলে উল্লেখ করেছেন এবং আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়েছেন।

 দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তথ্য অনুযায়ী বন্যায় মঙ্গরবার পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার ১৩৬ জন, যার মধ্যে ৩৮০ জন শিশুও রয়েছে। আহত হয়েছেন আরও ১ হাজার ৫৭৫ জন। ছবিঃ  সংগৃহীত।

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img