32 C
Kolkata
Sunday, May 12, 2024

Kabul: ছাত্রীদের কাবুল ছাড়ার উপর নিষেধাজ্ঞা, উচ্চশিক্ষার জন্য

Must Read

সম্প্রতি উচ্চশিক্ষার জন্য ছাত্রীদের কাবুল ছাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করল আফগানিস্তানের তালেবান শাসক। কয়েকদিন আগে কাবুলের কয়েকজন শিক্ষার্থী কাজাখস্তান এবং কাতারে পড়তে যাওয়ার অনুমতি চেয়ে তালেবান সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন। শিক্ষার্থীদের মধ্যে ছাত্ররা অনুমতি পেলেও ছাত্রীদের কাউকেই কাবুল ছাড়ার ছাড়পত্র দেয়া হয়নি।

আরও পড়ুন -  Singapore: সিঙ্গাপুর রাশিয়ার বিরুদ্ধে, নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে

গত বছর আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখলের পরে সে দেশের মহিলাদের উপর নানা বিধিনিষেধ জারি করেছিল তালেবান। দেশে ছাত্রীদের আলাদা ভাবে স্কুলে পড়ার সুযোগ দেয়া হয়েছে। চালু হয়েছে ক্লাসে ছাত্র-ছাত্রীদের মাঝে পর্দা টেনে দেয়ার ব্যবস্থা। আবার অধিকাংশ চাকরির জায়গা থেকেই ছাঁটাই করা হয়েছে মহিলাদের। নব্বইয়ের দশকে তালেবান শাসনে আফগান মহিলাদের একা বাড়ির বাইরে বেরোনোর উপরেও নিষেধাজ্ঞা ছিল। শিক্ষা এবং চাকরিক্ষেত্রে ব্রাত্য ছিলেন।

আরও পড়ুন -  China Bans: চীনের নিষেধাজ্ঞা, তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর

 ক্ষমতা দখলের পর আগের চেয়ে একটু অন্য পথে হাঁটার বার্তাই দিয়েছিল তালেবান। সংগঠনের মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছিলেন, মেয়েদের জন্য স্কুলের দরজা খুব তাড়াতাড়ি খোলার ভাবনাচিন্তা করছেন।

আরও পড়ুন -  Gold Price Today: বিয়ের বাজার করে ফেলুন, স্বস্তি দিচ্ছে সোনার দাম

 ক্ষমতায় শিকড় মজবুত হতেই ধীরে ধীরে নারীবিদ্বেষী ভূমিকা ফিরে আসছে এই সংগঠন। ১৫ আগস্ট তালেবান শাসনের এক বছর পূর্তির দিনে কাবুলে শিক্ষা ও কাজের দাবিতে মহিলাদের মিছিলে চলেছে গুলিও।

 সূত্রঃ  জি নিউজ।

Latest News

Dance Video: আম্রপালির পিঠে উষ্ণ চুম্বন দিলেন নিরাহুয়া, তারপর শুরু ঘনিষ্ঠ মুহূর্ত

Dance Video: আম্রপালির পিঠে উষ্ণ চুম্বন দিলেন নিরাহুয়া, তারপর শুরু ঘনিষ্ঠ মুহূর্ত।  ড্যান্স ভিডিও একটি মাধ্যম যা মানুষদের সম্পর্কে অনেক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img