30 C
Kolkata
Sunday, May 5, 2024

টমেটো ফ্লু নয়া আতঙ্কের নাম, শিকার ৮২ জন শিশু

Must Read

ভারতবাসীর কাছে এখন নয়া আতঙ্কের নাম টমেটো ফ্লু।

‘দ্য ল্যানসেট রেসপিরেটরি জার্নাল’ সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে জানিয়েছে যে, করোনা এবং মাঙ্কিপক্সের পরে আতঙ্কের কারণ হয়ে উঠতে পারে এই টমেটো ফ্লু। আপাতত তামিলনাড়ু এবং কর্ণাটকে এই রোগ ব্যাপক পরিমাণে ছড়িয়ে গিয়েছে। এখনও পর্যন্ত গোটা দেশজুড়ে টমেটো ফ্লুয়ের ৮২ টি কেস নথিভূক্ত করা হয়েছে। শুরু হয়েছিল গত ৬ মে, কেরালার কোল্লামের ৫ বছরের এক শিশুর দেহে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তারপর তা ক্রমেই বেড়ে চলেছে।

আরও পড়ুন -  West Bengal Vande Bharat Train: মাত্র ৮ ঘন্টায় কলকাতা-শিলিগুড়ি, বন্দে ভারত এক্সপ্রেসে,জেনে নিন সম্ভাব্য সময়সূচী

বিশেষজ্ঞদের মতে, টমেটো ফ্লু হল একটি বিরল ভাইরাস ঘটিত রোগ। রোগের নামটি এমন হলেও এই রোগের সাথে টমেটোর কোনো সম্পর্ক নেই। এই রোগে গোটা শরীরে লাল রঙের ফুসকুড়ি তৈরি হয় এবং ত্বক জ্বালা করে। ডিহাইডেশন হয়ে যায় শরীরে। শরীরের ওই ফুসকুড়িগুলি অনেকটাই টমেটোর মতো দেখতে বলে এই রোগের নাম দেয়া হয়েছে টমেটো ফ্লু। আপাতত এখনও পর্যন্ত এই রোগ প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যায়নি।

আরও পড়ুন -  Temperature: ৪৯ ডিগ্রি তাপমাত্রা, দিল্লিতে রেকর্ড

করোনা এবং মাঙ্কিপক্সের পর আবার এক নতুন রোগের আবির্ভাব হওয়াতে যথেষ্ট চিন্তায় রয়েছে বিশেষজ্ঞরা। একদিকে এখনও করোনা নির্মূলে নিধন হয়নি। তার মধ্যেই আবার অন্য রোগের প্রাদুর্ভাব চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন -  Monkeypox: প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত, কেরালায়

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img