29 C
Kolkata
Sunday, May 12, 2024

Philippines: নতুন প্রেসিডেন্ট ফিলিপাইনের, ফার্দিনান্দ মার্কোস জুনিয়র

Must Read

ফার্দিনান্দ মার্কোস জুনিয়র ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি ও আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রয়াত স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে। সর্বশেষ নির্বাচনে প্রায় ৬০ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন।

বৃহস্পতিবার (৩০ জুন) কঠোর নিরাপত্তার মধ্যে রাজধানী ম্যানিলায় ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ‘বংবং’ নামে পরিচিত এই রাজনীতিক।

আরও পড়ুন -  Philippines Earthquake: ভূমিকম্প অনুভূত ৬.৫ মাত্রার, ফিলিপাইনে

গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৬০ শতাংশ ভোট পেয়ে জয়ী হন ৬৪ বছর বয়সী ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। এই জয়ের মাধ্যমে ফিলিপাইনের ক্ষমতায় ফের মার্কোস পরিবারের প্রত্যাবর্তন ঘটে। ১৯৮৬ সালে বিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হওয়ার ৩৪ বছর পর ফের ক্ষমতার কেন্দ্রে আবির্ভূত হলো এই পরিবার।

আরও পড়ুন -  Typhoon: টাইফুনের আঘাতে ৪ জনের মৃত্যু ফিলিপাইনে

ফিলিপাইনের বিদায়ী প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মেয়ে সারা দুতের্তে মার্কোস জুনিয়রের অধীনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করবেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানী ম্যানিলার ন্যাশনাল মিউজিয়ামে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। শপথ গ্রহণ অনুষ্ঠানে দেশি-বিদেশি অতিথি ও সাংবাদিকরা অংশ নেন। এছাড়া শপথ অনুষ্ঠানকে ঘিরে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির রাজধানীজুড়ে সেনা, পুলিশ ও কোস্টগার্ড সদস্যসহ ১৫ হাজারেরও বেশি নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়।

আরও পড়ুন -  Philippines: বন্যা ও ভূমিধসে অন্তত ৩১ জন নিহত, ফিলিপাইনে

মধ্যাহ্নকালীন এই শপথ অনুষ্ঠানে যোগদানকারী বিদেশি অতিথিদের মধ্যে চীনা ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগ এমহফও ছিলেন।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img