31 C
Kolkata
Friday, May 17, 2024

Rainy Hair: চুলের যত্ন বর্ষায়

Must Read

 নারীর সৌন্দর্য হলো চুল। চুল যত বড়, তার চুল ততো সুন্দর। এই সুন্দর চুলের যত্ন নেয়া ততোটাই কঠিন। এই বর্ষায় মৌসুমে প্রকৃতি তার নতুন সবুজ প্রাণ পেলেও প্রাণহীন হয়ে পড়ে চুল। বর্ষা দিনগুলোতে চুলের যত্ন বেড়ে যায় দ্বিগুণ। এই বর্ষা মৌসুমে নিতে হবে চুলের বিশেষ যত্ন।

বর্ষার জল চুলে পড়লে সতর্ক থাকতে হবে। শুধু বৃষ্টিতে ভিজলেই নয়, বর্ষার দিনগুলো চুলের বিভিন্ন সমস্যাও দেখা দেয়। খালি চোখে বৃষ্টির জল পরিষ্কার দেখা গেলেও, তাতে থাকে একধরনের অ্যাসিড। যা কিনা চুলের জন্য অনেক ক্ষতিকর। এছাড়া স্যাঁতসেঁতে আবহাওয়া কারণে চুল ঠিকমতো শুকায় না, যার কারণে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি ও চুল পড়াসহ নানা ধরনের সমস্যা পড়তে হয়।

আরও পড়ুন -  ছট পুজো-২০২৩

  • রঙিন চুলের যত্ন।  নারীরা চুলকে আকর্ষণীয় করে তোলার জন্য কালো চুলকে বিভিন্ন রং দিয়ে রঙিন করে থাকে। আর এসমস্ত রঙে থাকে কেমিক্যাল। এতে চুলের হয় মারাত্মক ক্ষতি। তাই প্রয়োজন বিশেষ যত্নের। এর জন্য তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিলিয়ে চুলের গোড়ায় ভালভাবে মালিশ করুন।
  • রিবন্ডিং করা চুলের যত্ন। রিবন্ডিং করা চুলের জন্য প্রোটিন প্যাক ব্যবহার করতে পারেন। হেনার সঙ্গে ২ টি ডিম ফেটে, এর সাথে একটু মধু দিয়ে মিশিয়ে স্নানের আগে সারা চুলে দিয়ে চিরুনি দিয়ে আঁচড়ান। ৩০ মিনিট পর শ্যাম্পু করলে চুল সোজা থাকে।
  • শুষ্ক ও কোঁকড়া চুলের যত্ন। মেথি চুলের জন্য বেশ কার্যকরী। শুষ্ক ও কোঁকড়া চুলের জন্য ব্যবহার করতে পারেন মেথির হেয়ার প্যাক। প্রথমেই, মেথি কিছুক্ষন ভিজিয়ে রাখুন। এরপর জল ছেঁকে শুধু মেথি গুলা নিয়ে নিন। এখন এর সাথে পাকা কলা ও সামান্য বাদাম তেল মিশিয়ে চুলে ব্যবহার করুন। ৩০ মিনিট পর ভাল করে শ্যাম্পু করুন।
  • তৈলাক্ত চুলের যত্ন। তৈলাক্ত চুলের উজ্জ্বলতা বাড়াতে স্নানের সময় শ্যাম্পু করার ১৫ মিনিট আগে চায়ের লিকার দিয়ে চুল ধুয়ে নিন। ঘনত্ব বাড়াতে টক দই ও মধু মিশিয়ে ৩০ মিনিট রেখে চিরুনি দিয়ে ৫ মিনিট উল্টো দিকে আঁচড়িয়ে শ্যাম্পু করুন।
আরও পড়ুন -  Bone Loss: হাড় ক্ষয়ে যাওয়ার কারণ হয়ে উঠতে পারে কম বয়সে, ৩ খাবার

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img