33 C
Kolkata
Saturday, May 18, 2024

Menopause: মহিলাদের যত্ন নিতে হবে মেনোপজ কালীন

Must Read

 মহিলাদের মাসিকের সমাপ্তি চিহ্নিত করে মেনোপজ। সাধারণত বার্ধক্যজনিত কারণে মহিলাদের মধ্যে হরমোনের অভাবের কারণে মেনোপজ হয়। তাই মহিলার ডিম্বাশয় ডিম ছাড়ে না এবং মহিলা গর্ভবতী হতে পারে না।

মহিলাদের ত্বকের ও নানান পরিবর্তন আসে। শরীরে কোলাজেন তৈরি করা বন্ধ করে দেয়। হরমোনের পরিবর্তনের কারণে ত্বক হতে পারে অনেক বেশি ড্রাই হয়ে যায়।

মেনোপজের সময়, ইস্ট্রোজেনের নিম্ন স্তর আপনার ত্বকে একটি বড় প্রভাব ফেলে। কম ইস্ট্রোজেন ত্বক পাতলা, ঝুলে যাওয়া এবং কুঁচকে যাওয়ার এর কারন। ত্বকের যত্ন নেয়ার মাধ্যমে বার্ধক্যজনিত ত্বকের সমস্যা রোধ করা যায়। তাই এই সময় নিতে হবে ত্বকের এবং শরীরের বাড়তি যত্ন নিতে হবে, মেনোপজের কারণের আপনার লাবণ্যতা যেন অটুট থাকে।

আরও পড়ুন -  অভিনেত্রী শুভশ্রী'র করোনা পজিটিভ, সন্তান ইউভান কে দেখাশোনা কে করবেন ?

 যেকোনো বয়সেই ত্বক পরিষ্কার রাখা বেশ গুরুত্বপূর্ণ। আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার ত্বক শুষ্ক হয়ে যায়। আর এই অতিরিক্ত আর্দ্রতা থেকে বলিরেখা দেখা দেয়। তাই ত্বক পরিষ্কার রাখতে ক্লিনজার ব্যবহার করুন।

 মেনোপজের পরে আপনার ত্বক শুষ্ক হয়ে যায় কারণ তেল গ্রন্থিগুলি ততটা সক্রিয় থাকে না। একটি ভারী ক্রিম ব্যবহার করতে হবে, যা ত্বককে হাইড্রেটেড রাখবে।

আরও পড়ুন -  Sudan: গোলাগুলি এবং বিমান হামলা অব্যাহত, সুদান জ্বলছে

 ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে বাঁচাতে সানস্ক্রিন ত্বকের জন্য খুব জরুরি। সানস্ক্রিন ত্বকের ক্যান্সার, বলিরেখা এবং পিগমেন্টেশন থেকে আপনার ত্বককে রক্ষা করতে হবে।

 কোলাজেন আপনার ত্বককে তারুণ্যময় বাড়ায় এবং ত্বককে টানটান করে। আপনার ইস্ট্রোজেনের মাত্রা কমে যাওয়ার সাথে সাথে আপনার ত্বকের কোলাজেনও কমে যায়। অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত খাবার বেশি করে খেতে হবে।

আরও পড়ুন -  Colombia: ৮ পুলিশ কর্মকর্তা নিহত, কলম্বিয়ায় হামলার ঘটনায়

 পর্যাপ্ত ঘুম আপনার ত্বককে সতেজ দেখাতে এবং চোখের নিচের ডার্ক সার্কেল প্রতিরোধ করে। ঘুমের অভাব আপনার হরমোনের মাত্রা এবং মেটাবলিজমকে একইভাবে পরিবর্তন করতে পারে যার কারণে আপনাকে আরও বয়স্ক দেখায়।

 স্ট্রেস আপনার ত্বককে শুষ্ক এবং আরও সংবেদনশীল করে তুলতে পারে। আপনি যদি মানসিক চাপে থাকেন তবে এটি আপনি আপনার শারীরিক ও মানসিক অবস্থার উপর প্রভাব ফেলবে। যোগব্যায়াম, ধ্যান এবং অন্যান্য স্ট্রেস-কমানোর জিনিসগুলো করুন।

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img