24 C
Kolkata
Tuesday, May 7, 2024

Migraine Pain: ঘরোয়া উপায় মেনে চললে মাইগ্রেনের ব্যথা অনেকটাই কমে

Must Read

মাইগ্রেনের ব্যথা, মাথার দুই পাশে তীব্র ব্যথা হয়। সাধারণত নারীদের ক্ষেত্রে এই ব্যথা বেশি দেখা যায়। ঘরোয়া উপায় মেনে চললে মাইগ্রেনের ব্যথা অনেকটাই কমে।

ফ্যাশনবিষয়ক বিখ্যাত সাময়িকী সেমিনার এক প্রতিবেদনে মাইগ্রেনের ব্যথা কমতে সাহায্য করে এমন কিছু খাবারের কথা বলা হয়েছে।

এসব খাবার হয়তো মাইগ্রেনের ব্যথা থেকে সম্পূর্ণ মুক্তি দেবে না, তবে ব্যথা কমাতে সাহায্য করবে। মাইগ্রেনের ব্যথা নিরাময়ে খাবার।

আরও পড়ুন -  Tax Structure: ম্যান মেড ফেবরিক টেক্সটাইল মূল্য-শৃঙ্খলে ইনভার্টেড কর কাঠামো প্রত্যাহার এবং কর কাঠামোয় অভিন্নতা বস্ত্র ক্ষেত্রের সহায়ক হবে

সবুজ শাকসবজিঃ

মাইগ্রেনের ব্যথা থাক বা না থাক, সুস্থতার জন্য সবুজ শাকসবজি গুরুত্বপূর্ণ। পালং শাক, ব্রকোলির মতো সবজিতে ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি-তে ভরপুর। দুটি উপাদানই মাইগ্রেনের ব্যথা দূর করতে সহায়ক।

মাশরুমঃ

মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে রিবোফ্লাবিন বা বি২, যা অন্ত্রের রোগের পাশাপাশি মাথাব্যথা দূর করতে সহায়ক। অন্ত্রের সমস্যার কারণেও মাথাব্যথা হতে পারে। উচ্চমাত্রায় রিবোফ্লাবিন সমৃদ্ধ খাবার, যেমন মাশরুম, বাদাম ও ডিম শরীরের জন্য খুবই দরকারি।

আরও পড়ুন -  জেলা সভাপতির দায়িত্ব পেলেন অভিজিৎ ঘটক, কি জানালেন ?

কলাঃ

কলায় রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম,মাইগ্রেনের ব্যথার বিরুদ্ধে লড়তে সাহায্য করে। কলা দ্রুত মাথাব্যথা কমাতে সাহায্য করে। এ ছাড়া হাইপোগ্লাইসেমিয়া থেকে উদ্ভূত মাথাব্যথা থেকেও সুরক্ষা দেয় কলা। কলায় রয়েছে ৭৪ শতাংশ জল।

জলঃ  শরীরে প্রায় সমস্যা দূর করতে সহায়ক জল। জল আমাদের শরীরকে হাইড্রেট রাখে। মাথাব্যথার অন্যতম কারণ হলো ডিহাইড্রেশন। জল শরীরকে আর্দ্র রেখে ব্যথার তীব্রতা কমায় এবং মাইগ্রেনের কারণে সৃষ্ট মাথাব্যথা কমায়।

আরও পড়ুন -  Migraine Problems: মাইগ্রেন সমস্যা দূর হবে ৪ টি খাবারে

এ ছাড়া আমরা জানি, ম্যাগনেসিয়াম এমন একটি পুষ্টি উপাদান, যা মাইগ্রেনের ব্যথা কমাতে সহায়ক। ডার্ক চকলেটে রয়েছে উচ্চমাত্রায় ম্যাগনেসিয়াম। এটি মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img