37 C
Kolkata
Friday, May 17, 2024

Female Hygiene: কী ভাবে হাইজিন মেইনটেন করবেন ? ফিমেল হাইজিন

Must Read

 জন্মগত ভাবে মেয়েদের শরীর কিছুটা সংবেদনশীল এবং প্রাকৃতিক নিয়মেই শরীরে যে পরিবর্তনগুলো আসে তার জন্য পরিষ্কার পরিচ্ছন্ন থাকা খুবই জরুরি। চলুন তাহলে জেনে নেওয়া যাক, ফিমেল হাইজিন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

পিরিয়ডকালীনঃ 

ফিমেল হাইজেন নিয়ে কথা বলতে গেলে শুরুতেই আসে মেয়েদের পিরিয়ডের বিষয়টি। প্রতি মাসেই একটি নির্দিষ্ট সময়ে মেয়েরা এর মধ্যে দিয়ে যায়। পিরিয়ডের সময় সবচেয়ে দরকারি হচ্ছে পরিষ্কার পরিচ্ছন্নতা থাকা।

  • প্যাড ব্যবহার করাঃ
আরও পড়ুন -  জবার বিয়ে হয়েছে গায়ক নোবেল এর সাথে, মুখ খুললেন ‘কে আপন কে পর’ এর জবা

পিরিয়ডকালীন সময়ে প্যাড ব্যবহার করা বাঞ্ছনীয়। অনেকে এ সময় কাপড় কিংবা তুলার ব্যবহার করে থাকে। এতে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। কাপড় কিংবা তুলা ব্যবহারে জরায়ুতে ইনফেকশনসহ বিভিন্ন রোগ হতে পারে।

  • প্যাড চেঞ্জ করাঃ

অনেকেই প্যাড ব্যবহার করে থাকলেও এ ব্যাপারে সচেতন না। প্যাড একটি নির্দিষ্ট সময় পর তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে এবং দেহের জন্য ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই ৩/৪ ঘণ্টা পর পর অবশ্যই প্যাড পাল্টাতে হবে। যাদের হেভি ফ্লো হয়ে থাকে তাদের আরও আগে চেঞ্জ করবেন।

  • আন্ডারগার্মেন্ট ভালোভাবে পরিষ্কার করাঃ
আরও পড়ুন -  Virat-Anushka: খুশি অনুষ্কা বিরাটের পারফরম্যান্সে

 আন্ডারগার্মেন্ট সবসময় পরিষ্কার রাখা জরুরি। সঠিক পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে ব্যাকটেরিয়াল ইনফেকশনসহ বিভিন্ন রোগের সংক্রমণ হতে পারে। আর আন্ডারগার্মেন্ট ধোয়ার পর ভালোভাবে রোদে শুকিয়ে তা ব্যবহার করতে হবে। কারণ ভেজা কিংবা স্যাঁতস্যাঁতে কাপড় ছত্রাক কিংবা ইনফেকশন হতে পারে।

  • কটন ফেব্রিক ব্যবহার করাঃ
আরও পড়ুন -  মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর আক্রমণের প্রতিবাদে মৌন মিছিল

আন্ডারগার্মেন্টের কাপড় বা ফেব্রিক নির্বাচনে সচেতন হতে হবে। নিত্যদিনের ব্যবহারে উচিত সিনথেটিক আন্ডারগার্মেন্টের বদলে কটন আন্ডারগার্মেন্ট ব্যবহার করা। কটন ম্যাটেরিয়ালের আন্ডারগার্মেন্ট শরীরের জন্য ভালো ও আরামদায়ক।

Latest News

Weather Forecast: আজকে কমবে গরম বিকেলের পর, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে

Weather Forecast: আজকে কমবে গরম বিকেলের পর, রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img