30 C
Kolkata
Thursday, May 2, 2024

সুপ্রিম কোর্টে যাচ্ছেন আন্দোলনকারীরা, হিজাব-রায়কে চ্যালেঞ্জ

Must Read

 কর্ণাটকের আলোচিত হিজাব মামলার রায়ে সন্তুষ্ট হতে পারেননি আন্দোলনকারীরা। হাইকোর্টের দেয়া রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাবেন তারা।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, কর্নাটক রাজ্যের হাইকোর্ট মঙ্গলবার এক গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করে জানিয়েছে, মেয়েদের হিজাব পরা কখনোই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়।

আরও পড়ুন -  Iran: প্রথম মৃত্যুদণ্ডের রায় ইরানে, হিজাববিরোধী দাঙ্গা

হাইকোর্টের দেয়া এই রায়েই সন্তুষ্ট হতে না পেরে আন্দোলনকারীরা সুপ্রীমকোর্টের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন। হাইকোর্টের দেয়া রায় নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দেশের অনেক রাজনীতিবিদও।

আলোচিত এই হিজাব মামলার রায়ে হাইকোর্ট থেকে বলা হয়েছে, হিজাব পরা ইসলাম ধর্মবিশ্বাসে বাধ্যতামূলক ধর্মীয় অনুশীলন নয়, তাই এ ক্ষেত্রে ভারতীয় সংবিধানের ২৫ নম্বর ধারার রক্ষাকবচ প্রযোজ্য নয়। পাশাপাশি স্কুল পরিচ্ছদের অঙ্গ হিসেবে হিজাব বা অন্য কোনো আবরণ বা উত্তরীয় নিষিদ্ধ করায় শিক্ষার্থীদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে এমনটিও দেখছে না হাইকোর্ট।

আরও পড়ুন -  Porimani: এক সপ্তাহ সময় দিল হাইকোর্ট, পরীমনির বিষয়ে

হাইকোর্টের রায়ের ফলে স্কুল বা শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরে আসা নিষিদ্ধ হিসেবে রয়ে গেলো। হাই কোর্টের এই রায়ের বিরুদ্ধেই এবার সুপ্রিমকোর্টে আবেদন করতে চলেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

আরও পড়ুন -  অভিনব উদ্যোগ নিল মহদীপুর এক্সপোর্ট অ্যাসোসিয়েশন

 কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই আলোচিত এই রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজ্যে সম্প্রীতি ও আইনশৃঙ্খলা রক্ষার আবেদন জানিয়েছেন। এছাড়া আদালতের রায়কে স্বাগত জানিয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ছবি- এনডিটিভি

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img