30 C
Kolkata
Saturday, April 27, 2024

Election: ৫ রাজ্যে ভোটের নির্বাচনী নির্ঘণ্ট বাজিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন

Must Read

 পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন পিছিয়ে দেওয়া নিয়ে ভাবনাচিন্তা করা হলেও শেষ পর্যন্ত নির্বাচনী নির্ঘণ্ট বাজিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন। করোনা সংক্রমণ বৃদ্ধির শঙ্কাকে মাথায় রেখেই বিধিনিষেধ আরোপ করেই পাঁচ রাজ্যের ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানাল, উত্তরপ্রদেশে ৭ দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। যোগী রাজ্যে প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১০ ফেব্রুয়ারি। দ্বিতীয় দফার নির্বাচন ১৪ ফেব্রুয়ারি। তৃতীয় দফা ২০ ফেব্রুয়ারি। চতুর্থ দফা ২৩ ফেব্রুয়ারি। পঞ্চম দফা ২৭ ফেব্রুয়ারি। ষষ্ঠ দফা ৩ মার্চ। সপ্তম ও শেষ দফা ৭ মার্চ। মণিপুরে হবে দু’‌দফায় ভোট। প্রথম দফা ২৭ ফেব্রুয়ারি। দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ৩ মার্চ। এছাড়া পাঞ্জাব, উত্তরাখণ্ড ও গোয়ায় এক দফায় নির্বাচন হবে ১৪ ফেব্রুয়ারি। পাঁচ রাজ্যের ভোটের গণনা হবে ১০ মার্চ।

দেশে করোনার সংক্রমণ ফের একবার বাড়তে শুরু করায় ভোট করানোর বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য কমিশনকে বলেছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই মতো ভোটমুখী রাজ্যগুলিতে প্রতিনিধি দল পাঠিয়েছিল কমিশন। দফায় দফায় আলোচনা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গেও বৈঠকে বসেছিলেন কমিশনের আধিকারিকরা। শেষ পর্যন্ত যাবতীয় সতর্কতা অবলম্বন করে ভোট করাতে তৈরি নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানান, আইন–শৃঙ্খলা পরিস্থিতি এবং অন্যান্য সমস্ত ক্ষেত্রে যাতে নির্বাচনী প্রক্রিয়ায় কোনও ব্যাঘাত না ঘটে, তার জন্য ভোটমুখী সব রাজ্যে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। কোভিড আবহের মধ্যে যেহেতু নির্বাচন হচ্ছে, তাই সমস্ত কোভিড বিধি মেনে নির্বাচন করানো হবে। প্রায় ১৬ শতাংশ বুথ বাড়ানো হয়েছে। ভোট কেন্দ্রে ভোট দিতে পারবেন সর্বোচ্চ ১,২৫০ জন। ভোট এব‌ং ভোটারদের রক্ষা করাই লক্ষ্য কমিশনের। জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার। করোনা আক্রান্তদের জন্য থাকবে পোস্টাল ব্যালট। আশি ঊর্ধ্ব, বিশেষভাবে সক্ষমদের জন্যও থাকবে পোস্টাল ব্যালটের ব্যবস্থা। মহিলাদের জন্য মহিলা পরিচালিত ভোটকেন্দ্র থাকবে। অন্তত ১৬২০টি মহিলা পরিচালিত ভোটকেন্দ্রের ব্যবস্থা করা হবে। এক লক্ষেরও বেশি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকবে। ভোট পরিচালনার দায়িত্বে থাকবে ৯০০ পর্যবেক্ষক।

আরও পড়ুন -  সারাদেশে চলবে ‘বন্দে ভারত’-এর মতো ট্রেন, ২০৪৭ প্রজেক্ট শুরু করছে

কমিশন জানিয়েছে, প্রত্যেক দলকে তাদের প্রার্থী সম্পর্কে তথ্য সবিস্তারে দলীয় ওয়েবসাইটে আপলোড করতে হবে। প্রার্থীদের কারও বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে কি না তা–ও জানাতে হবে। করোনা আবহে ভার্চুয়াল এবং ডিজিটাল মাধ্যম নির্বাচনী প্রচারের উপর বেশি জোর দিতে হবে। ১৫ জানুয়ারি পর্যন্ত কোনও রোড শো, পদযাত্রা, সাইকেল বা বাইক র‌্যালি ও মিছিলের অনুমতি দেওয়া হবে না। করা যাবে না জনসভা। পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং তারপরে নতুন নির্দেশনা জারি করা হবে। ১৫ জানুয়ারির পরও সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কোনও সভা বা পথসভা করা যাবে না। বিজয় মিছিলও করা যাবে না। জয়ী প্রার্থীর সঙ্গে থাকতে পারবেন সর্বোচ্চ দু’‌জন। বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রচারের ক্ষেত্রে প্রার্থীকে নিয়ে সর্বোচ্চ ৫ জন থাকতে পারবেন। করোনা বিধি মেনে প্রচারের জন্য প্রার্থীদের ভোটপ্রচারের খরচের সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে বিধানসভা পিছু প্রচারে ৪০ লক্ষ টাকা করে খরচ করতে পারবেন প্রার্থীরা। মণিপুর এবং গোয়ায় এই সীমা হবে ৩৮ কোটি টাকা। সমস্ত ভোটগ্রহণ কেন্দ্রে ইভিএমের পাশাপাশি ভিভিপ্যাটও ব্যবহার করা হবে। নির্বাচন কমিশন ইতিমধ্যেই নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য পর্যাপ্ত সংখ্যক ইভিএম এবং ভিভিপ্যাট নিশ্চিত করার ব্যবস্থা করেছে। নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গেল।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭১ তম জন্মদিবস, দেশজুড়ে একাধিক কর্মসূচি পালন করা হবে

আদর্শ আচরণবিধির নির্দেশিকা কার্যকর বাস্তবে নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন একাধিক ব্যবস্থা করেছে। এই নির্দেশিকাগুলির কোনওরকম লঙ্ঘন দেখা গেলে তা কঠোরভাবে মোকাবিলা করা হবে। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেছেন, ‘আমাদের সি–ভিজিল অ্যাপ্লিকেশনটি ভোটারদের আদর্শ আচরণবিধি লঙ্ঘন, অর্থ বিতরণ এবং বা বিনামূল্য কিছু বিলি করার যে কোনও ঘটনার রিপোর্ট করতে ব্যবহার করা যাবে। অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যে, কমিশনের আধিকারিকরা অপরাধের জায়গায় পৌঁছে যাবেন।’‌ সবচেয়ে বড় কথা, সমস্ত নির্বাচনী আধিকারিক ও ভোটকর্মীদের ফ্রন্টলাইন কর্মী হিসাবে বিবেচনা করা হবে। ভোটের ডিউটিতে থাকা কর্মীরা দুটি করে ডোজ পাবেন। যাঁরা যাঁরা প্রিকশন ডোজ পাওয়ার যোগ্য, তাঁদের সবাইকে প্রিকশন ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। ভোটমুখী ৫ রাজ্যেই বাড়ানো হবে টিকাকরণের গতি।

আরও পড়ুন -  বড় রদবদল বঙ্গ বিজেপিতে, তৃণমূলের নীতি কি অনুসরণ করবেন মোদী ও অমিত শাহরা ?

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img