29 C
Kolkata
Tuesday, May 14, 2024

Celebrating Christmas: বড়দিন উদযাপন বিশ্বব্যাপী

Must Read

করোনার কারণে কিছুটা সীমাবদ্ধতা থাকলেও বিশ্বের নানা দেশে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব খ্রিস্টমাস (শুভ বড়দিন) যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হচ্ছে।
খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট এই দিনে (২৫ডিসেম্বর) বেথলেহেমে জন্মগ্রহণ করেন বলেই তার অনুসারী-খ্রিস্টধর্মাবলম্বীরা দিনটিকে ‘শুভ বড়দিন’ হিসেবে উদযাপন করে থাকেন।

ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তারের কারণে জনসমাগমে কিছুটা কড়াকড়ি আরোপ করা হলে আয়োজন-উদযাপনে ছিল না কোনো ঘাটতি।

আরও পড়ুন -  Saayoni Ghosh: যুবনেত্রী সায়নীর হাতে সিগারেট দেখে কটাক্ষ ! বিজেপির আইটি সেলকে দুষলেন নায়িকা

খ্রিস্টান সম্প্রদায়ের মানুষের বিশ্বাস, সৃষ্টি-কর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই প্রভু যিশুর পৃথিবীতে আগমন ঘটেছিল।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও আগামীকাল শনিবার যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্য্য ও আচারাদি, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্যদিয়ে ‘শুভ বড়দিন’ উদযাপন করবেন।

আরও পড়ুন -  দক্ষিণেশ্বর মন্দির খুলে দেওয়া হলো, বহু দিন পর, দর্শনার্থীদের জন্য

এ উপলক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলোকে সাজানো হয়েছে নতুন-আঙ্গিকে। এছাড়াও আজ শুক্রবার সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা-হোটেলগুলোতে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

এদিকে বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীসহ সকলের শান্তি ও কল্যাণ কামনা করে শুক্রবার সন্ধ্যায় পৃথক বাণী প্রদান করেছেন।

আরও পড়ুন -  দশম শ্রেণীর মার্কশিট শেয়ার করলেন IAS অফিসার বিরাট কোহলির, ভক্তরা দেখার জন্য পাগল

বড়দিন উপলক্ষ্যে বিভিন্ন দেশে গীর্জাগুলোতে বিশেষ আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। কৃত্রিমভাবে স্থাপন করা হয়েছে ক্রিসমাস ট্রি ও শান্তাক্লজ ।
বড়দিনের প্রক্কালে আজ রাতে বিভিন্ন গির্জায় বিশেষ প্রার্থনাও অনুষ্ঠিত হবে। কাল শনিবার সকাল থেকে শুরু হবে বড়দিনের প্রার্থনা।

বিশ্বব্যাপী নানা আয়োজনে বড়দিন উদযাপন

ছবি: বিবিসি

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img