26 C
Kolkata
Saturday, May 11, 2024

G-7: রাশিয়াকে হুঁশিয়ার করল জি-৭

Must Read

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেন, যদি ইউক্রেনে আগ্রাসন চালায়, তাহলে রাশিয়াকে ভয়ানক পরিণতি ভোগ করতে হবে। লিজ ট্রাস জি-৭-এর শীর্ষ কূটনীতিকদের এক সম্মেলনে এমন হুঁশিয়ার উচ্চারণ করেছেন।

সোমবার আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় রবিবার ইংল্যান্ডের লিভারপুল শহরের ওই বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈশ্বিক জিডিপির ৫০ শতাংশের অংশীদার জি-৭ জোটভুক্ত দেশগুলো ঐক্যবদ্ধভাবে বার্তা দিচ্ছে যে, যদি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালায়, তাহলে দেশটিকে ভয়ানক পরিণতি ভোগ করতে হবে।

আরও পড়ুন -  Vande Bharat: রেলমন্ত্রী জানালেন, স্লিপার ক্লাস থাকবে বন্দে ভারতে, ২৪০ কিমি/ঘন্টা গতি বাড়বে

প্রাচ্য ও পাশ্চাত্যের সম্পর্কের ক্ষেত্রে সংকটের একটি কেন্দ্র হয়ে উঠেছে ইউক্রেন। মার্কিন গোয়েন্দাদের ধারনা, আগামী বছরের শুরুর দিকে ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা নিয়ে থাকতে পারে রাশিয়া। এ জন্য ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় ১ লাখ ৭৫ হাজার সেনা মোতায়েন করেছে।

তবে বরাবরের মতই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের এই অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন। মস্কো বলছে, রাশিয়া বিদ্বেষী রোগে আক্রান্ত হয়েছে পশ্চিমা সব দেশগুলো।

আরও পড়ুন -  Russia: আবাসিক ভবনে রাশিয়ান যুদ্ধ বিমান বিধ্বস্ত, দুই পাইলট নিহত হয়েছেন

তাদের পক্ষ থেকে আরও বলা হয়, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণবাদী নীতি রাশিয়াকে হুমকির মুখে ফেলেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারির পর জি-৭ জোটের পক্ষ থেকে রাশিয়াকে একটি যৌথ বিবৃতি দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। এই বিবৃতির একটি খসড়া অনুলিপি পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতির খসড়ায় বলা হয়েছে, ইউক্রেনে নতুন করে সামরিক আগ্রাসন চালালে তার ভয়ানক পরিণতি ও চরম মূল্য সম্পর্কে রাশিয়ার কোনো সন্দেহ থাকা উচিত নয়। ইউক্রেনসহ অন্য যেকোনো দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার বিষয়ে তারা আবার তাদের অবিচল প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করছে।

আরও পড়ুন -  জাতির উদ্দেশে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত ২’০, (১৭তম পর্ব) অনুষ্ঠানের বাংলা অনুবাদ

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুশিয়ারি দিয়ে বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেনে আক্রমণ করে, তবে ‘ভয়ানক মূল্য’ দিতে হবে এবং বিপর্যয়কর অর্থনৈতিক পরিণতি ভোগ করতে হবে।

Latest News

প্রেম হলো লাজুক লতা

প্রেম হলো লাজুক লতা প্রেম হলো লাজুক লতা, লজ্জায় মাথা নত করে, হৃদয়ের মাটিতে গোপনে, মূল বিস্তার করে। স্পর্শে লাজুক, স্পর্শ পেলে, পাতা গুটিয়ে নেয়, তবুও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img