39 C
Kolkata
Friday, May 3, 2024

Windows 11: আকৃষ্ট করতে নতুন আপডেট নিয়ে আসছে উইন্ডোজ ১১

Must Read

 নতুন আপডেট নিয়ে আসছে উইন্ডোজ ১১। জানা গেছে, অক্টোবরের ৫ থেকে ব্যবহারকারীরা তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করার সুযোগ পাবেন।

তবে উইন্ডোজের পক্ষ থেকে জানানো হয়েছে, একসঙ্গে সব ব্যবহারকারীকে আপডেট লিংক পাঠানো হবে না। ধীরে ধীরে সব ব্যবহারকারীকে তা পাঠানো হবে। এর পাশাপাশি উইন্ডোজ ১১ চালানোর জন্য কী কনফিগারেশন প্রয়োজন সে বিষয়েও জানিয়ে দেওয়া হযেছে।

অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট, সিস্টেম অ্যাপের রি-ডিজাইনসহ একাধিক আপডেট নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি স্টার্ট মেনুর পরিবর্তনসহ একাধিক আপডেট নিয়ে আসা হয়েছে। স্টার্ট মেনুর ক্ষেত্রে যে বড় পরিবর্তনটি এসেছে তা হলো স্টার্ট মেনুর স্থানের ক্ষেত্রে পরিবর্তন।

আরও পড়ুন -  Weather: ঘূর্ণাবর্তের প্রভাব রাজ্যের উপর, একাধিক জেলা ঝড় বৃষ্টিতে ভিজবে

এছাড়া টাস্ক বারের ক্ষেত্রে একটি পরিবর্তন আনা হয়নি। বর্তমানে টাস্ক বারটি ফিক্সট এবং সেটির কোনো পরিবর্তন হয় না। টাস্ক বারটি স্টার্ট মেনুর সঙ্গে একসঙ্গে থাকবে। এগুলোই উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে মূল পরিবর্তন করা হয়েছে।

উইন্ডোজ ১১ এর ক্ষেত্রে স্টার্ট মেনুটি একদম মাঝখানে থাকবে। এটিকে অবশ্য পুনরায় আগের মত বাঁ-দিকে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব।

যেভাবে এই কাজটি করবেন,- প্রথমে টাস্কবারে রাইট ক্লিক করতে হবে। তারপর টাস্কবার বিহেভিয়ার অপশনে ক্লিক করতে হবে। এরপর অ্যালাইনমেন্ট সেটিংসে গিয়ে লেফ্ট সিলেক্ট করতে হবে। এই অপশনে ক্লিক করার পর মেনু ও টাস্কবার বাঁ-দিকে দেখাবে।

আরও পড়ুন -  CoronaVirus: সংক্রমণে শীর্ষে ফ্রান্স, মৃত্যুতে যুক্তরাষ্ট্র, ২৪ ঘণ্টায়

যদি কোনো অ্যাপ পিন করার প্রয়োজন হয় সেক্ষেত্রে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে। ড্রাগ অ্যান্ড ড্রপ অপশন উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে কাজ করে না। তবে মনে করা হচ্ছে আগামী দিনে এই ভার্সনের নতুন কোনো আপডেট এলে সেখানে ড্রাগ অ্যান্ড ড্রপ কাজ করবে।

আরও পড়ুন -  বারান্দায় পোজ দিলেন ব্লাউজ ছাড়াই কবিতা ভাবি, ঘুম উড়ল ভক্তদের

বর্তমানে যেভাবে পিন আনপিন করা যাবে, তা হলো- প্রথমে ব্যবহারকারীকে নির্দিষ্ট অ্যাপটি খুলতে হবে। তারপর ওই অ্যাপের ক্লক আইকনের উপর ক্লিক করতে হবে। এবং সেখান থেকে টাস্কবারে পিন করার অপশন খুঁজে পাবেন ব্যবহারকারী। তবে কোনো অ্যাপকে শুধুমাত্র টাস্ক বারের উপরেই পিন করা যাবে। অন্য কোথাও পিন করা যাবে না।

অন্যদিকে, আনপিন অপশনটিও রয়েছে। কোন পিন করা অ্যাপের ওপর রাইট ক্লিক করতে হবে। এবং সেখান থেকে আনপিন অপশনটি পাওয়া যাবে।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img