37 C
Kolkata
Saturday, May 18, 2024

মালদা মেডিকেল কলেজ হাসপাতালে 20 টি শিশু mis-c আক্রান্ত, শিশু বিভাগে ভর্তি রয়েছে

Must Read

সুমিত ঘোষ, খবরইন্ডিয়াঅনলাইন, মালদাঃ   রাজ্যে করোনার তৃতীয় ঢেউ এখনো আসেনি তবে এই মুহূর্তে শিশুরা মাল্টি সিস্টেম ইনফ্লামেটরি সিনড্রোমে আক্রান্ত হচ্ছে যার শর্ট নেম mis-c। ইংরেজিতে হল Multisystem inflammatory syndrome in children । এই ঘটনা ভাবাচ্ছে মালদা মেডিকেল এর চিকিৎসকদের। এই মুহূর্তে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে 20 টি শিশু mis-c আক্রান্ত শিশু বিভাগে ভর্তি রয়েছে।
চিকিৎসকরা মনে করছেন

করোনার দ্বিতীয় ঢেউয়েই বিভিন্ন উপসর্গ নিয়ে মালদা মেডিকেলে ভর্তি হচ্ছে শিশুরা। পরিবারের অন্যদের করোনা সংক্রমণ পরবর্তীতে শিশুদের উপর প্রভাব ফেলছে। জ্বর, কাশি, শ্বাসকষ্ট, এমনকি গায়ে-হাতে লাল দাগ, বমি, পাতলা পায়খানার উপসর্গও দেখা যাচ্ছে শিশুদের মধ্যে। চিকিৎসকরা বলছেন, এসব উপসর্গ মাল্টি সিস্টেম ইনফ্লামেটরি সিনড্রোম। তবে এর সঙ্গে করোনার সরাসরি সম্পর্ক নেই।

আরও পড়ুন -  লালা পরীক্ষার পর রিপোর্ট নেগেটিভ আসে

মালদা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু বিভাগের দায়িত্বপ্রাপ্ত hod সুষমা সাহু জানান এই মুহূর্তে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে কুড়িটি শিশু mis-c আক্রান্ত শিশু বিভাগে ভর্তি রয়েছে। মার্চ ,এপ্রিল ,ও মে ,এই তিন মাসে বাচ্চাদের বাবা-মা কিংবা বাড়ির লোকজন কবিডে আক্রান্ত হয়েছিলেন সেই সময়ে অনেক বাচ্চা তাদের সান্নিধ্যে এসেছিল। কিন্তু বাচ্চাদের মধ্যে সেই সময় করোনার কোন উপসর্গ ধরা পড়েনি উপসর্গ না থাকায় তাদের করোনা পরীক্ষা করা হয়নি কিন্তু এখন সেই বাচ্চাদের মধ্যে জ্বর, চোখ লাল‌ হওয়া , ঠোট লাল হওয়া ,গায়ে রাস তৈরি হওয়ার মতো কিছু উপসর্গ দেখা যাচ্ছে। এই উপসর্গগুলি বাচ্চাদের মধ্যে দেখা দিলেই তারা যাতে চিকিৎসকদের পরামর্শ নেন সেই বিষয়েও পরামর্শ দিচ্ছেন মালদা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসক সুষমা সাহু। তবে এমন উপসর্গ থাকলেই বাচ্চাদের করণা হয়েছে তা বলা যাবেনা। এটা করো না পরবর্তী ক্লিনিক্যাল সিনড্রোম। এটা দ্বিতীয় ঢেউ এর প্রভাব। ভাবা হচ্ছিল করোনার তৃতীয় ঢেউ বাচ্চাদেরই বেশি আক্রমণ করবে আমরা তার জন্য প্রস্তুত রয়েছি যেহেতু বাচ্চাদের এখনো ভ্যাকসিন দেওয়া হয়নি তাই তারাই বেশি আক্রান্ত হতে পারে বলে অনুমান করা হয়েছিল । কিন্তু এখনও পর্যন্ত বাচ্চাদের মধ্যে করোনার ঢেউ আছড়ে পড়েছে বলে আমরা দেখতে পাচ্ছি না। তবে মাল্টি সিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোমে এখন বাচ্চারা বেশি আক্রান্ত হচ্ছে। গত একমাস ধরে মালদা মেডিকেল কলেজে আমরা এরকম ধরনের উপসর্গ যুক্ত বাচ্চা বেশি করে পাচ্ছি। তবে আমরা চিকিৎসাও বাচ্চাদের ইতিমধ্যে শুরু করেছি।

আরও পড়ুন -  Prosenjit-Rituparna: প্রসেনজিৎ-ঋতুপর্ণার বিয়ে নিয়ে সামনে এলো নয়া তথ্য, কি?

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img