30 C
Kolkata
Thursday, May 16, 2024

রাজীব গান্ধীর নাম সরিয়ে, খেলরত্ন পুরস্কার নামাঙ্কিত করা হলো মেজর ধ্যানচাঁদ নাম অনুসারে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার থেকে এবার সরে যাচ্ছে রাজীব গান্ধীর নাম। তার জায়গায় আসছে হকির জাদুকর মেজর ধ্যানচাঁদ এর নাম। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের ঘোষণায় জানিয়ে দিলেন, এবার থেকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার এর নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। যেহেতু ধ্যানচাঁদকে বলা হয় হকির জাদুকর এবং দীর্ঘ ৪১ বছর পরে আমাদের পুরুষ হকি দল এবারে টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতে নিয়ে এসেছে, তাই হকির প্রতি সম্মান প্রদর্শন করেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন মোদি।

আরও পড়ুন -  প্রেস বিবৃতি

শুক্রবার অফিশিয়ালি একটি টুইট করে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বললেন, ‘ খেলরত্ন পুরস্কার এর নাম মেজর ধ্যানচাঁদ এর নামে করার জন্য অনেকের কাছ থেকে প্রস্তাবনা পাচ্ছিলাম। সকল নাগরিককে নিজের মতামত জানানোর জন্য অত্যন্ত ধন্যবাদ।

তাদের ভাবাবেগকে সম্মান দিয়ে, এবার থেকে খেলরত্ন পুরস্কার কে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার হিসেবে ডাকা হবে।” তার পাশাপাশি, টুইট করে ভারতীয় হকির ক্ষেত্রে ধ্যানচাঁদের একটি অবদানের কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, আমাদের ভারতে ধ্যানচাঁদ এর মত একজন খেলোয়াড় ছিলেন যিনি ভারতকে খেলার দিক থেকে সম্মান এনে দিয়েছিলেন। তাই, এবার থেকে ভারতের সবথেকে বড় খেলার পুরস্কার খেলরত্ন পুরস্কারকে তার নামে নামাঙ্কিত করবো আমরা।

আরও পড়ুন -  আমাদের দেশের কৃষি ক্ষেত্রকে আন্তর্জাতিক খাদ্য প্রক্রিয়াকরণ বাজারে পৌঁছনোর উদ্যোগ : প্রধানমন্ত্রী

 ক্রীড়া ক্ষেত্রে কোন সাফল্যের জন্য অথবা কীর্তির জন্য এই খেলরত্ন পুরস্কার দেওয়া হয় ভারত সরকারের তরফ থেকে। এই পুরস্কার নামাঙ্কিত ছিল ভারতের পূর্ব প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে। ১৯৯১-৯২ সালে প্রথমবারের জন্য রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার দেওয়া হয়। সেই পুরস্কার পেয়েছিলেন ভারতের প্রখ্যাত দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। এছাড়াও সচিন তেন্দুলকার এবং আরো অনেকেই পুরস্কার গ্রহণ করেছেন। এতদিন পর্যন্ত এই পুরস্কার রাজীব গান্ধীর নামে নামাঙ্কিত থাকলেও দীর্ঘ ত্রিশ বছর পরে এই নামে পরিবর্তন এলো। ভারত অপেক্ষা করছে, ২০২১ সালে কার হাতে তুলে দেওয়া হয় মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার।

আরও পড়ুন -  MS Dhoni: বিশেষ উপহার পাঠালেন ধোনি আফগান ক্রিকেটারের জন্য, আনন্দে আত্মহারা এই ওপেনার

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img