30 C
Kolkata
Sunday, May 5, 2024

‘দুয়ারে আধার নম্বর সংযুক্তিকরণ’, নির্দেশ মুখ্যমন্ত্রীর

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণ করবে রাজ্য সরকার।
মমতা বন্দ্যোপাধ্যায় এ বছর জানুয়ারি মাস থেকে চালু করে দিয়েছিলেন দুয়ারে দুয়ারে কর্মসূচি। যে কোনো মানুষের বাড়ির কাছাকাছি গিয়ে যে কোনো সরকারি পরিষেবা পৌঁছে দেওয়া হতো। এতদিন পর্যন্ত স্বাস্থ্য সাথী কার্ড, দুয়ারে রেশন বিভিন্ন ভাতা এবং অন্যান্য কিছু প্রকল্পের কাজ চলেছে দুয়ারে দুয়ারে কর্মসূচিতে। এবারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আরও একটি কর্মসূচি নিয়ে মানুষের দরবারে চলে আসতে চলেছে। এই কর্মসূচিটি হল দুয়ারে দুয়ারে আধার নম্বর সংযুক্তিকরণ।

আরও পড়ুন -  VIDEO VIRAL: জঙ্গলে পুকুর দেখে জামা খুলে ঝাঁপ অভিনেত্রী, ভিডিও ভাইরাল

মানুষের বাড়ি বাড়ি গিয়ে রেশন দেওয়া যাবে এমন কি, স্বাস্থ্য সাথী কার্ড এর কাজ করা যাবে এটা আগে কখনোই ভাবা যায়নি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পের উপর ভর করে এই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করা শুরু হয়েছে। একটি বিজ্ঞপ্তি জারি করে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন, রেশন গ্রাহকদের বাড়ি বাড়ি গিয়ে আধার নম্বর সংযুক্তিকরণ এর কাজ করা হবে। ওয়েবেল টেকনোলজি লিমিটেডের সঙ্গে ইতিমধ্যে খাদ্য দপ্তর এর তরফ থেকে যোগাযোগ করা হয়েছে।

আরও পড়ুন -  World AIDS Day: বিশ্ব এইডস দিবস উপলক্ষে, লোকশিল্পীদের মাধ্যমে সচেতনতা প্রচার

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী আগস্ট মাস থেকে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ সম্পূর্ণ বাধ্যতামূলক। খাদ্য দপ্তর ইতিমধ্যেই রেশন ডিলারদের এই জিনিসটি জানিয়ে দিয়েছে। রেশন ডিলারদের এও জানানো হয়েছে যেন, আগামী জুলাই মাসের মধ্যে আধার সংযুক্তিকরণ এর ব্যাপারে যেন তারা তাদের গ্রাহকদের জানিয়ে দেন। প্রয়োজনীয় ১১ নম্বর ফরম পূরণ করলেই রেশন ডিলারদের কাছে থাকা ই পাস মেশিনে অনলাইনে যুক্ত হয়ে যাবে আধার নম্বর। ওই গ্রাহক খাদ্যদ্রব্য গ্রহণ করলেই সঙ্গে সঙ্গে খাদ্য দপ্তরের কাছে পৌঁছে যাবে ওই গ্রাহকদের পরিচয়। এবং সেখান থেকে একেবারে সরাসরি কেন্দ্রীয় সার্ভারে যুক্ত হয়ে যাবে সেই তথ্য।

আরও পড়ুন -  WB Government Jobs: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুব সমাজকে দোলের উপহার দিলেন, চাকরির সুযোগ

সুপ্রিম কোর্টের নির্দেশের পর এই মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে দুয়ারে আধার সংযুক্তিকরণ প্রকল্প নিয়ে আসার কথা ভাবেন। মমতা বন্দ্যোপাধ্যায় দ্রুত আধার সংযুক্তিকরণ করে রেশন ব্যবস্থা আবারো আগের জায়গায় নিয়ে আসার কথা ভাবছেন।

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img