34 C
Kolkata
Friday, May 17, 2024

বিশ্বের সর্বোচ্চ রেল সেতু

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ    ভারতীয় রেল আজ তোরণাকৃতি আইকনিক চেনব সেতু নির্মাণের কাজ শেষ করেছে। বিশ্বের বৃহত্তম রেল সেতু হল চেনব সেতু। উধমপুর-শ্রীনগর-বারামুলা রেল সংযোগকারী প্রকল্পের অন্যতম অংশ হল এই চেনব সেতু। ইস্পাত দিয়ে তোরণাকৃতি এই আইকনিক চেনব সেতুর কাজ আজ শেষ হয়েছে। এই কাজ শেষ করার মাধ্যমে ভারতীয় রেল এক মাইল ফলক তৈরি করেছে। চেনব নদীর ওপর সেতুর এই অংশের কাজ সম্পূর্ণ করা অত্যন্ত কঠিন ছিল। সাম্প্রতিক ইতিহাসে ভারতে যেকোন রেল প্রকল্পে এই ধরণের সমস্যার মুখোমুখি হয়ে সাফল্য লাভ করা নজির বিহীন ঘটনা। আজ এই রেল প্রকল্পে চেনব সেতুর ওপর সর্বোচ্চ চূড়ায় ৫.৬ মিটার দীর্ঘ ধাতব ইস্পাতের শেষ অংশটি যুক্ত করা হয়েছে। এরফলে তোরণের দুই বাহু একে অপরের সঙ্গে সম্পূর্ণভাবে যুক্ত হল। এই তোরণের আকার সম্পূর্ণ হওয়ায় চেনব নদীর ওপর রেল সেতু নির্মাণের কাজ শেষ হয়েছে। এই সেতুর ৩৫৯ মিটার নিচ দিয়ে চেনব নদী প্রবাহিত হচ্ছে। তোরণের কাজ সম্পন্ন হওয়ার পরে পাশ্বর্বতী কংক্রিটের খিলানগুলি এবার ধীরে ধীরে সরিয়ে নেওয়া হবে। এরপর এই সেতুর ওপর রেল ট্র্যাক স্থাপনের কাজ করা হবে। কেন্দ্রীয় রেল, বাণিজ্য ও শিল্প, ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবন্টন মন্ত্রী শ্রী পীযুষ গোয়েল এই ঐতিহাসিক তোরণ নির্মাণের কাজ সম্পূর্ণ হওয়ার পর আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা প্রত্যক্ষ করেন। উপস্থিত ছিলেন রেল বোর্ডের চেয়ারম্যান শ্রী সুনীত শর্মা, নর্দান রেলের জেনারেল ম্যানেজার শ্রী আশুতোষ গঞ্জাল।
এই সেতুর দৈর্ঘ্য হল ১ হাজার ৩১৫ মিটার। এটি বিশ্বের মধ্যে বৃহত্তম রেল সেতু। ফ্রান্সের প্যারিসে আইফেল টাওয়ারের থেকেও ৩৫ মিটার দীর্ঘ এই সেতু। এই সেতু নির্মাণে ২৮ হাজার ৬৬০ মেট্রিক টন ইস্পাত ব্যবহার করা হয়েছে। -১০ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত সহনশীল এই সেতুর পরিকাঠামো। এই সেতু নির্মাণে ১ হাজার ৪৮৬ কোটি টাকা ব্যয় হয়েছে। এই সেতুর আয়ু হল ১২০ বছর। এর ওপর দিয়ে প্রতি ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে ট্রেন যেতে পারে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  ভোজপুরি নায়িকা প্রিয়াঙ্কা পণ্ডিতের গোপন এমএমএস ফাঁস ! অভিনেত্রীর দাবি ‘আমার ভিডিও নয়’

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img