31 C
Kolkata
Saturday, May 4, 2024

সেনাবাহিনীতে নতুন অস্ত্রসামগ্রী সামিল

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   নতুন যুদ্ধ বিমান, অস্ত্রশস্ত্র প্রভৃতি রণসম্ভার সেনাবাহিনীতে সামিল করা একটি ধারাবাহিক প্রক্রিয়া। সম্প্রতি সেনাবাহিনীতে যে সমস্ত গুরুত্বপূর্ণ রণসম্ভার সামিল করা হয়েছে, তা নিম্নরূপ :

ভারতীয় সেনাবাহিনী : ১) চিতল হেলিকপ্টার, ২) আধুনিক হাল্কা ওজনের হেলিকপ্টার (এএলএইচ) মার্ক 0/I/II/III, ৩) এএলএইচ (উইপন সিস্টেম ইন্টিগ্রেটেড), ৪) ২০ এমএম টুরেট গান এবং ৫) ৭০ এমএম টুরেট গান।

আরও পড়ুন -  Mariupol: স্টিল কারখানা থেকে ইউক্রেনীয় সেনাদের উদ্ধার

ভারতীয় নৌ-বাহিনী : ১) ডোর্নিয়ার ২২৮ যুদ্ধ বিমান, ২) আধুনিক হাল্কা ওজনের হেলিকপ্টার (এএলএইচ) মার্ক III, ৩) চিতক হেলিকপ্টার এবং ৪) পি ৮১ যুদ্ধ বিমান।

ভারতীয় বিমান বাহিনী : ১) রাফাল যুদ্ধ বিমান, ২) হাল্কা ওজনবিশিষ্ট লড়াকু যুদ্ধ বিমান, ৩) সি-১৭ ও সি-১৩০ পরিবহণে উপযোগী যুদ্ধ বিমান এবং ৪) চিনুক ও অ্যাপাচে হেলিকপ্টার।

আরও পড়ুন -  বিমান হামলা চালিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী, অন্তত ৫৩ জন নিহত হয়েছেন

সরকার হাল্কা ওজনবিশিষ্ট হেলিকপ্টার সেনাবাহিনীতে সামিল করে আত্মনির্ভর ভারত গঠনে অঙ্গীকারবদ্ধ। গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন সরঞ্জাম উৎপাদনে ৫২৩টি ইন্ডাস্ট্রিয়াল লাইসেন্স জারি করেছে। লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য দেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রী শ্রীপাদ নায়েক। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  অর্পিতা মুখোপাধ্যায়কে আটক করল ইডি, গ্রেপ্তার হওয়ার সম্ভাবনাও রয়েছে

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img