26 C
Kolkata
Thursday, May 9, 2024

ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন এবং আফগানিস্তানের ইন্ডিপেনডেন্ট অ্যাডমিনিসট্রেটিভ রিফর্মস অ্যান্ড সিভিল সার্ভিসেস কমিশনের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রটিকে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ  প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার আজকের বৈঠকে ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) এবং আফগানিস্তানের ইন্ডিপেনডেন্ট অ্যাডমিনিসট্রেটিভ রিফর্মস অ্যান্ড সিভিল সার্ভিসেস কমিশনের (আইএআরসিএসসি) মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রটিকে অনুমোদন দেওয়া হয়েছে।

এই সমঝোতাপত্রের ফলে আইএআরসিএসসি এবং ইউপিএসসি-র মধ্যে সম্পর্ক আরও নিবিড় হবে। চাকরিতে নিয়োগের ক্ষেত্রে দুটি সংস্থা তাদের অভিজ্ঞতা এবং বিশেষজ্ঞদের পরামর্শ ভাগ করে নেবে।

আরও পড়ুন -  Meteorological Department: তীব্র দাবদাহের সতর্ক বার্তা দিয়েছে, আবহাওয়া বিভাগ

এই সমঝোতাপত্রের বৈশিষ্ট্যগুলি হল :

১) ইউপিএসসি এবং আইএআরসিএসসি-র মধ্যে জনসেবায় নিয়োগ ও বাছাই পর্বে অত্যাধুনিক বিভিন্ন পন্থা-পদ্ধতি ব্যবহারের অভিজ্ঞতা আদান-প্রদান করা হবে।

২) বই, ম্যানুয়াল এবং গোপন নয় এ ধরণের নথি সহ বিভিন্ন তথ্যের আদান-প্রদান হবে।

আরও পড়ুন -  Durga Pujo-2022: রহড়া রামকৃষ্ণ মিশনের কুমারী পুজো

৩) লিখিত পরীক্ষার জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অভিজ্ঞতার আদান-প্রদান ছাড়াও চাকরির নিয়োগ পরীক্ষায় অনলাইনের ব্যবহার নিয়ে অভিজ্ঞতার আদান-প্রদান হবে।

৪) কোনো পরীক্ষার জন্য আবেদনপত্র জমা দিলে তা দ্রুত যাচাই করে পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য এক জানালা ব্যবস্থার অভিজ্ঞতা বিনিময় করা হবে।

আরও পড়ুন -  World Cup Squad: ভারত বিশ্বকাপের দল ঘোষণা করল

৫) পরীক্ষা নেওয়ার জন্য বিভিন্ন পদ্ধতির বিষয়ে দুটি সংস্থা অভিজ্ঞতা ভাগ করে নেবে।

৬) আধিকারিকদের বিভিন্ন প্রশিক্ষণের জন্য উদ্যোগ নেওয়া হবে।

৭) বিভিন্ন পদে নিয়োগের জন্য সরকারি সংস্থাগুলি যেসব পন্থা-পদ্ধতি অবলম্বন করে সেই সংক্রান্ত অভিজ্ঞতা ভাগ করে নেওয়া হবে। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img