30 C
Kolkata
Thursday, May 19, 2022

Meteorological Department: তীব্র দাবদাহের সতর্ক বার্তা দিয়েছে, আবহাওয়া বিভাগ

Must Read

ভারতজুড়ে তীব্র দাবদাহের সতর্ক বার্তা দিয়েছে আবহাওয়া বিভাগ। উত্তরপশ্চিম ও মধ্যাঞ্চলের অধিকাংশ অংশে চলতি সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে ২ থেকে ৪ সেলসিয়াস বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ (আইএমডি)। তারপর থেকে আবহাওয়ায় ‘বড় ধরনের কোনো পরিবর্তন’ হবে না বলে জানিয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্য সরকারগুলোর মুখ্যমন্ত্রীদের বলেন, দেশে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে আর স্বাভাবিক সময়ের চেয়ে আগেই বৃদ্ধি পাচ্ছে।

সাধারণত মে-জুনে ভারতে দাবদাহ নিয়মিত ঘটনা হলেও চলতি বছর মার্চেই উচ্চ তাপমাত্রাসহ গ্রীষ্ম শুরু হয়ে যায়। এবার মার্চের সর্বোচ্চ গড় তাপমাত্রা ১২২ বছরের মধ্যে সর্বোচ্চ ছিল। ওই মাস থেকেই দাবদাহ দেখা দিতে শুরু করে।

আবহাওয়া বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর সায়েন্স এন্ড এনভায়রনমেন্ট জানিয়েছে, চলতি বছরের আগাম দাবদাহে প্রায় ১৫টি রাজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে, এমনকী মনোরম তাপমাত্রার জন্য পরিচিত হিমাচল প্রদেশও এর বাইরে ছিল না।

আসছে সপ্তাহে রাজধানী দিল্লিতে পারদ ৪৪ সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

আইএমডির বৈজ্ঞানিক কর্মকর্তা নরেশ কুমার চলতি দাবদাহের জন্য স্থানীয় বায়ুমণ্ডলীয় কারণগুলোকে দায়ী করেছেন।

Latest News

Modern Skin Clinic: বেহালায় সোমার ” শাইন অ্যান্ড শ‍্যাডো “ত্বক ও রূপচর্চার আধুনিক ক্লিনিক

বেহালায় সোমার " শাইন অ্যান্ড শ‍্যাডো "ত্বক ও রূপচর্চার আধুনিক ক্লিনিক। সত্যজিৎ চক্রবর্তী, কলকাতাঃ   বুদ্ধপূর্ণিমার শুভ দিনে SHHINE & SHADOW...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img