30 C
Kolkata
Thursday, May 2, 2024

বিনিয়োগকারীদের ডিজিটাল পদ্ধতিতে সুযোগ-সুবিধা পৌঁছে দিতে সরকার আত্মনির্ভর নিবেশক মিত্র পোর্টাল চালু করতে চলেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   দেশীয় বিনিয়োগে আরও প্রসার ঘটাতে বাণিজ্য ও শিল্প মন্ত্রকের শিল্প ও বাণিজ্য প্রসার দপ্তর দেশীয় লগ্নিকারীদের সুযোগ-সুবিধা, প্রয়োজনীয় তথ্য সরবরাহ ও বিনিয়োগের অনুকূল পরিবেশ গড়ে তুলতে একটি স্বতন্ত্র ‘আত্মনির্ভর নিবেশক মিত্র’ পোর্টাল গড়ে তোলার কাজ করছে। এই পোর্টালটির কার্যকারিতা যাচাই করে দেখা হচ্ছে এবং আগামী ১৫ মে’র মধ্যে পোর্টালটি চালু করা হবে। আঞ্চলিক ভাষাতেও পোর্টালটির ওয়েবপেজ চালু হবে। পরবর্তী সময়ে একটি মোবাইল অ্যাপও চালু করা হবে।

এই পোর্টালে বিনিয়োগ প্রসার ও সুযোগ-সুবিধার জন্য ইনভেস্ট ইন্ডিয়ার একটি বিশেষজ্ঞ দল প্রয়োজনীয় পরামর্শ দেবে। এর ফলে, দেশীয় লগ্নিকারীরা সরাসরি ইনভেস্ট ইন্ডিয়ার বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ নিতে পারবেন। এমনকি, এই পোর্টালটি দেশে বাণিজ্যিক কাজকর্মে লগ্নিকারীদের ডিজিটাল পদ্ধতিতেও যাবতীয় তথ্য, বিনিয়োগের নতুন পদ্ধতি, কর ছাড় ব্যবস্থা সম্পর্কিত সুযোগ-সুবিধাগুলি জানাবে। লগ্নিকারীরা তহবিল সংস্থা সম্পর্কিত তথ্য, উৎপাদন কাজে ব্যবহৃত কাঁচামালের যোগান, কর্মীদের প্রশিক্ষণ সম্পর্কিত তথ্যও এই পোর্টাল থেকে পাবেন। বিনিয়োগকারীদের সুবিধার্থে এ ধরনের পোর্টাল চালু করার উদ্যোগ সুদূরপ্রসারী ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। পক্ষান্তরে, লগ্নিকারীরাও সহজে ব্যবসায়িক কাজকর্মের ছাড়পত্র পেতে পারবেন এবং দেশে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে।

আরও পড়ুন -  Imran Khan: ‘শক্তি’ দেখাতে চান ইমরান খান, নতুন কর্মসূচি

আত্মনির্ভর নিবেশক মিত্র পোর্টালের উল্লেখযোগ্য কয়েকটি বৈশিষ্ট্য:

• পোর্টালটিতে দৈনিক-ভিত্তিতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির নীতি ও উদ্যোগ সম্পর্কিত তথ্য থাকবে।
• ইনভেস্ট ইন্ডিয়ার বিশেষজ্ঞদের সঙ্গে মুখোমুখী বৈঠক ও আলাপচারিতার সুবিধা।
• কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটিয়ে জিজ্ঞাস্য বিষয়গুলির তাৎক্ষণিক সমাধান।
• ব্যবসায়িক কাজকর্মের অনুমোদন ও ছাড়পত্রের আবেদন সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য।
• উৎপাদন ক্লাস্টার ও জমি সম্পর্কিত তথ্য।

আরও পড়ুন -  IND Vs AUS: দলের এক তারকা ক্রিকেটারের উপর ক্ষোভ প্রকাশ করেছেন, বিসিসিআইয়ের এক কর্মকর্তা

উল্লেখ করা যেতে পারে, ইনভেস্ট ইন্ডিয়ার বিশেষজ্ঞরা গত ৪ মার্চ পর্যন্ত দেশীয় সংস্থাগুলির ব্যবসায়িক সুযোগ-সুবিধা সম্পর্কিত ২ লক্ষ ৩৪ হাজারেরও বেশি আবেদনের জবাব দিয়েছেন। বর্তমানে বিভিন্ন দেশীয় সংস্থার পক্ষ থেকে সম্ভাব্য বিনিয়োগের পরিমাণ প্রায় ৩১ হাজার ২৭৫ কোটি টাকা। এমনকি, ইতিমধ্যেই ৯ হাজার ৩৭৫ কোটি টাকা লগ্নি করা হয়েছে। এর ফলে, ৭৭ হাজারেরও বেশি সম্ভাব্য কর্মসংস্থানের সু্যোগ তৈরি হবে বলে মনে করা হচ্ছে। ইনভেস্ট ইন্ডিয়ার পক্ষ থেকে ভারতে ব্যবসায়িক কাজকর্মের জন্য ১৬২টি দেশ থেকে ২৯ হাজারেরও বেশি ব্যবসা সম্পর্কিত জিজ্ঞাস্য বিষয়ের জবাব দেওয়া হয়েছে। বিদেশি সংস্থাগুলি ইতিমধ্যেই ২৮.৭৫ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করেছে এবং ১৫৩.৭ বিলিয়ন মার্কিন ডলার লগ্নির পরিকল্পনা রয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Bhojpuri Song: মধু শর্মার তৃষ্ণা মেটাচ্ছে নিরহুয়া বৃষ্টিতে ভিজে, বাচ্চাদের সামনে দেখবেন না

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img