30 C
Kolkata
Wednesday, May 22, 2024

মধ্যপ্রদেশের ভোপালে লাল প্যারেড গ্রাউন্ডে ২৭তম হুনার হাটের উদ্বোধন হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শ্রী শিবরাজ সিং চৌহান ভোপালের লাল প্যারেড গ্রাউন্ডে ২৭তম হুনার হাটের উদ্বোধন করেছেন। দেশের বিভিন্ন প্রান্তের হস্তশিল্পী ও কারুশিল্পীরা তাদের উৎপাদিত পণ্য সামগ্রী এই হাটে নিয়ে এসে বিক্রি করেন। উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী শ্রী মুক্তার আব্বাস নকভি উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর শ্রী চৌহান বলেছেন, হুনার বা দক্ষতাকে উপাসনা করতে হয় । ভূপাল শহর দক্ষতা এবং মেধাকে সম্মান দেয়। এই হুনার হাটে সর্বধর্মের হস্তশিল্পী এবং কারুশিল্পীরা তাদের উৎপাদিত পণ্য সামগ্রী বিক্রি করার জন্য নিয়ে এসেছেন। করোনা সময়কালে এই সব শিল্পীরা তাদের সৃজনশীলতা বজায় রেখেছেন। আত্মনির্ভর ভারত এবং ভোকাল ফর লোকালের জন্য হুনার হাট একটি অতূলনীয় ব্র্যান্ড। মধ্যপ্রদেশ সরকার, কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের সঙ্গে একযোগে হস্তশিল্পী ও কারুশিল্পীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। ২৭তম হুনার হাটের মূল ভাবনা ভোকাল ফর লোকাল। দেশের ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৬০০ জনের বেশি হস্তশিল্পী ও কারুশিল্পী এই হাটে তাদের পণ্য সামগ্রী নিয়ে এসেছেন। পশ্চিমবঙ্গ, আসাম, ঝাড়খন্ড, বিহার সহ ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের হস্তশিল্পীরা তাদের নানা উৎপাদিত পণ্য সামগ্রী ক্রেতাদের কাছে নিয়ে এসেছেন।

আরও পড়ুন -  নিজেকে অনেক সৌভাগ্যবতী মনে হচ্ছে, এত ভালোবাসায়

শ্রী মুক্তার আব্বাস নাকভি বলেছেন, হুনার হাটে হস্তশিল্পী এবং কারুশিল্পীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় এবং তারা এই ধরণের হাটে তাদের পণ্যসামগ্রী বিক্রি করা লাভবান হন। স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষ্যে ৭৫টি হুনার হাটের আয়োজন করা হবে। শ্রী নাকভি বলেছেন, অনলাইনে http://hunarhaat.org/ -এই ওয়েবসাইট থেকেও হুনার হাটে প্রদর্শিত সামগ্রী কেনা যাবে। পরবর্তী হুনার হাট অনুষ্ঠিত হবে : গোয়ায় ২৬শে মার্চ থেকে চৌঠা এপ্রিল। দেরাদুনে ৯ই এপ্রিল থেকে ১৮ই এপ্রিল এবং সুরাটে ২৩শে এপ্রিল থেকে দোসরা মে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  প্রেমিকা করোনা পজিটিভ, তা বলে বিয়ে হবে না ? পিপিই কিট পরেই বিয়ে করলেন !

Latest News

Bullet Train: মুম্বই-আহমেদাবাদ দূরত্ব সাড়ে তিন ঘন্টায়!

বুলেট ট্রেন: মুম্বই-আহমেদাবাদ দূরত্ব সাড়ে তিন ঘন্টায়! ভারতীয় রেলের উন্নতিতে নতুন অধ্যায়! দ্রুতগামী ট্রেনের মাধ্যমে যাত্রীদের সময় বাঁচাতে দীর্ঘদিন ধরে কাজ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img