37 C
Kolkata
Friday, May 17, 2024

সহজে ব্যবসায় উৎসাহিত করে তুলতে “এমএসএমই, স্টার্ট আপস এবং মহিলা উদ্যোক্তাদের”

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন, রেল ও বাণিজ্য এবং শিল্প মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল আজ ভারতীয় মানক ব্যুরো বা ব্যুরো অফ ইণ্ডিয়ান স্ট্যান্ডার্ড ( বিআইএস) তৃতীয় পরিচালন পর্ষদের সভায় সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী শ্রী রাওসাহেব পাতিল দানভে, রাজ্যসভার সদস্য শ্রী মহেশ পোদ্দার সহ ভারতীয় মানক ব্যুরো’র আধিকারিকরা।

শ্রী গোয়েল বিআইএস আধিকারিক, বিভিন্ন মন্ত্রকের সঙ্গে ভারতীয় মানদণ্ড তৈরির প্রক্রিয়া এবং তা বাস্তবায়ন বিষয়ে পর্যালোচনা করেন। কীভাবে মান নির্ধারণ করা হয় এবং তা বাস্তবায়ন / প্রয়োগ ও কার্যকর করার জন্য কী করা যেতে পারে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।‘ওয়ান নেশন ওয়ান স্ট্যান্ডার্ড’বা এক দেশ এক মানক ব্যবস্থাপনা তৈরি করার বিষয়ে বিশেষ জোর দেওয়া হয়।

আরও পড়ুন -  Dance Video: শুধু এক টুকরো টাওয়েল পরে হিন্দি সুপারহিট গানে নেচে ঝড় তুলে ভাইরাল হলেন যুবতী

শ্রী পীযূষ গোয়েল বলেন যে মানকতার দিক থেকে দেশের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। তিনি বলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দ্রুত অর্থনৈতিক বিকাশের জন্য গতি,দক্ষতা এবং পরিমাপ এই তিনটি মন্ত্র দিয়েছেন।কেন্দ্রীয় মন্ত্রী বলে এখন এর সঙ্গে “স্ট্যান্ডার্ড” এর চতুর্থ মাত্রা যুক্ত করার সময় এসেছে।

আরও পড়ুন -  Gold Price Today: সোনার দাম উর্ধ্বমুখী, সোনা এবং রুপার লেটেস্ট রেট আজকে

সহজে ব্যবসায় উৎসাহিত করে তুলতে এমএসএমই, স্টার্ট আপস এবং মহিলা উদ্যোক্তাদের” ক্ষেত্রে গুণমান পরীক্ষার অর্থ কমিয়ে দেওয়ার জন্য ভারতীয় মানক ব্যুরো বা ব্যুরো অফ ইণ্ডিয়ান সট্যান্ডার্ড (বিআইএস)কে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল।

মন্ত্রী বিআইএসকে পরীক্ষাগারগুলির ব্যাপক প্রসার ও আধুনিকীকরণের নির্দেশ দেন।এমনকি পরীক্ষার জন্য উপভোক্তাদের যাতে বেশি দূর না যেতে হয়, সেদিকেও নজর দেওয়া পরামর্শ দেন। বিআইএসকে শংসাপত্র প্রদান প্রক্রিয়া এবং পরিদর্শনের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখার নির্দেশ দেন।

আরও পড়ুন -  Rishabh -Urvashi: ঊর্বশী রাউতেলার কী বললেন? ঋষভ পন্থ দূর্ঘটনার কবলে

তিনি বলেন ভারতে উৎপাদিত পণ্যগুলি আন্তর্জাতিক মানের হওয়া উচিত। বেসরকারী বা সরকারী হোক না কেন অথবা কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্য এর গুণমান কখনো হ্রাস করা উচিত নয়।উল্লেখ্য বিআইএস এখন সারা দেশে ৩৭ হাজারে এরও বেশি পণ্যের শংসাপত্র প্রদানের কাজ পরিচালনা করছে।

এদিন পরিচালন পর্ষদের সভায় উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী শ্রী রাওসাহেব পাতিল দানভে বক্তব্য রাখেন। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img