30 C
Kolkata
Saturday, May 4, 2024

কোভিড আক্রান্তের ঘটনা বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি পর্যালোচনা করেছেন ক্যাবিনেট সচিব

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ক্যাবিনেট সচিব শ্রী রাজীব গৌবা ভিডিও কনফারেন্সের মাধ্যমে পশ্চিমবঙ্গ সহ মহারাষ্ট্র, পাঞ্জাব, গুজরাট, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিবদের সঙ্গে এক উচ্চপর্যায়ের বৈঠকে কোভিড পরিস্থিতি পর্যালোচনা করেছেন। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে গত সপ্তাহে আক্রান্তের সংখ্যায় বৃদ্ধির প্রবণতা লক্ষ্য করা গেছে। বৈঠকে কোভিড-১৯ সংক্রমণ শৃঙ্খল প্রতিরোধ, উপযুক্ত রণকৌশল গ্রহণের মতো বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। এই পর্যালোচনা বৈঠকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্য সচিবরা ছাড়াও স্বাস্থ্য বিশেষজ্ঞ, আইসিএমআই-এর মহানির্দেশক, নীতি আয়োগের সদস্য এবং স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা অংশ নেন।

আরও পড়ুন -  গুজরাট ৮ টি পৌর কর্পোরেশন অঞ্চলে ১০ এপ্রিল পর্যন্ত বিদ্যালয়ে ক্লাস স্থগিত করেছে

উল্লেখ করা যেতে পারে গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, কর্ণাটক, তামিলনাড়ু ও গুজরাটে নতুন করে আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি ঘটেছে। মহারাষ্ট্রে একদিনেই ৮ হাজার ৩০০ জনের বেশি আক্রান্ত হয়েছেন। কেরালায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬৭১। মহারাষ্ট্রে গত ২ সপ্তাহে নতুন করে আক্রান্তের সংখ্যা ১৪ই ফেব্রুয়ারি ৩৪ হাজার ৪৪৯ থেকে বেড়ে বর্তমানে ৬৮ হাজার ৮১০ হয়েছে।

পর্যালোচনা বৈঠকে ওই ৬টি রাজ্যে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি সম্পর্কে বিস্তাতির বিবরন পেশ করা হয়। সেই অনুযায়ী রাজ্যগুলিকে যে সমস্ত জেলায় আক্রান্তের সংখ্যা বেশি সেখানে নমুনা পরীক্ষার হার আরও বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়। বৈঠকে মুখ্য সচিবরা নিজ নিজ রাজ্যের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ক্যাবিনেট সচিবকে অবহিত করেন এবং সাম্প্রতিক আক্রান্তের ঘটনা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে কি ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সে সম্পর্কেও জানান।

আরও পড়ুন -  Adrit-Ditipriya: ‘রানীমা’ ও ‘উচ্ছেবাবু’ আসতে চলেছে বড় পর্দায়

ক্যাবিনেট সচিব রাজ্যগুলিকে সংক্রমণ প্রতিরোধে আরও কড়া নজরদারি চালিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দেন। কোনওরকম শৈথিল্য না দেখিয়ে কোভিড আদর্শ আচরণ বলবৎ করার পরামর্শ দেওয়া হয় রাজ্যগুলিকে। বৈঠকে বলা হয় যেসমস্ত জেলায় নমুনা পরীক্ষার হার হ্রাস পেয়েছে সেখানে অবিলম্বে পরীক্ষার হার বাড়াতে। আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষার ওপর গুরুত্ব দেওয়া হয়। যেসমস্ত জেলায় আক্রান্তের ঘটনা বেশি সেখানে নজরদারি আরও বাড়ানোর কথা বলা হয়। নতুন প্রজাতির ভাইরাস সংক্রমণ সম্পর্কে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে রাজ্যগুলিকে দ্রুত সংক্রমণ উৎসস্থল চিহ্নিত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার গুরুত্বের কথা বলা হয়। এছাড়াও যেসমস্ত জেলায় আক্রান্তের ঘটনা বেশি সেখানে অগ্রাধিকারের ভিত্তিতে টিকাকরণের পাশাপাশি কোভিড আদর্শ আচরণ মেনে চলার এবং সামাজিক দূরত্ব বিধিগুলি আরও কঠোরভাবে বলবত করার জন্য রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয়। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  আল-নাসর চ্যাম্পিয়ন্স কাপে শেষ আটে

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img