30 C
Kolkata
Monday, May 20, 2024

মহারাষ্ট্রের লাতুরে ৮,৭৯৭ জন দিব্যাঙ্গজনকে সাহায়ক সরঞ্জাম এবং সাহায্য প্রদানের জন্য এডিআইপি শিবিরের ই-সূচনা করেছেন শ্রী থেওরচাঁদ গেহলট

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সামাজিক ন্যায় বিচার এবং ক্ষময়ায়ন মন্ত্রী শ্রী থেওরচাঁদ গেহলট আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত সরকারের অন্যভাবে সক্ষম ব্যক্তিদের জন্য সহায়তা ক্রয় প্রকল্প (এডিআইপি)-এর আওতায় মহারাষ্ট্রের লাতুর জেলার সুনির্দিষ্ট দিব্যাঙ্গজনদের ব্লক ভিত্তিক বিনা মূল্যে সহায়ক সরঞ্জাম প্রদান শিবির – এডিআইপি শিবিরের সূচনা করেছেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহারাষ্ট্রের সামাজিক ন্যায় বিচার মন্ত্রী শ্রী ধনঞ্জয় মুন্ডে। ভার্চ্যুয়াল মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেন মন্ত্রকের যুগ্ম সচিব সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

আরও পড়ুন -  Audio Leaked: ইমনকে ডিবির জিজ্ঞাসাবাদ, মুরাদের অডিও ফাঁস

অনুষ্ঠানের ভাষণে শ্রী থেওরচাঁদ গেহলট বলেন, কোভিড-১৯ মহামারীর পরিস্থির মধ্যেও ভারত সরকার অন্যভাবে সক্ষম ব্যক্তিদের সাহায্যার্থে কল্যাণ মূলক প্রকল্প নিরন্তর চালিয়ে গেছে। সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলে এদিনের এই এডিআইপি শিবিরের উদ্বোধন করা হয়েছে বলেও তিনি জানান। মহারাষ্ট্রের লাতুরে কালেক্টর হলে আয়োজিত এই শিবির থেকে দিব্যাঙ্গ ব্যক্তিদের বিনামূল্য সহায়ক সরঞ্জাম প্রদান করা হবে। তিনি বলেন, এএলআইএমসিও আধুনীকীকরণে ৩৩৮ কোটি টাকা খরচ করা হয়েছে। যার মাধ্যমে আমাদের দেশের দিব্যাঙ্গজনদের বিনামূল্যে সহায়ক সরঞ্জাম প্রদানে সাহায্য করা হবে। ২০১৪-১৫ সাল থেকে এপর্যন্ত ৯,৩৩১টি এডিআইপি শিবির আয়োজিত হয়েছে। যার মাধ্যমে ১,৬৮৭ লক্ষ উপভোগকারীর কাছে ১০০৩.০৯ কোটি টাকা মূল্যের সহায়ক সরঞ্জাম প্রদান করা হয়েছে। এছাড়াও ৬৩৭টি বিশেষ শিবির আয়োজিত হয়েছে। সামাজিক ন্যায় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক দেশের বিভিন্ন প্রান্তে এই ধরণের শিবির আয়োজন করার জন্য প্রয়াস চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন -  Sherlyn Chopra : শার্লিনের বিষ্ফোরক মন্তব্য !

তিনি বলেন, এই ধরণের এডিআইপি শিবির আয়োজন করে তার মন্ত্রক গিনিসবুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে। তিনি আরও বলেন, আমাদের দেশের দিব্যাঙ্গজনদের কল্যাণে বহু কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। লাতুর জেলার ১১টি জায়গায় এএলআইএমসিও ৮,৭৭৯ জন উপভোগকারীদের চিহ্নিত করেছে। লাতুরে এই শিবির থেকে ৪০১টি অত্যাধুনিক তিন চাকার যান বিতরণ করা হবে। এছাড়া ১,৯৯৩টি হুইল চেয়ার, ১৯১টি সিপি চেয়ার, ১,১৮০টি ক্র্যাচ, ১,৬৯০টি ওয়াকিং স্টিক, ২৭২টি স্মার্ট ফোন বিতরণ করা হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  বাংলা গানে আগামীর ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে JMR

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img