32 C
Kolkata
Wednesday, May 15, 2024

বিহারে শোন নদীর ওপর ২৬৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত কৈলওয়ার সেতুর উদ্বোধনে গড়করি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি আজ বিহারের শোন নদীর ওপর দেড় কিলোমিটার দীর্ঘ কৈলওয়ার সেতুর ভার্চুয়াল মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তিনলেন বিশিষ্ট এই সেতুটি নির্মাণে খরচ হয়েছে ২৬৬ কোটি টাকা। সেখানে বর্তমানে রেল ও সড়ক পথের জন্য যে সেতুটি রয়েছে তা ১৩৮ বছরের প্রাচীন। নতুন সেতুটি ছয়লেন বিশিষ্ট হলেও আজ তিনটি লেনকে সাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়। বিহার এবং উত্তর প্রদেশের মধ্যে এই সেতুটি গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম।

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি সেতুর উদ্বোধন করে ঘোষণা করেন যে, বিহারের মুখ্যমন্ত্রী শ্রী নীতীশ কুমার এবং স্থানীয় সাংসদ শ্রী রাজিব প্রতাপ রুডির প্রস্তাব অনুযায়ী তাঁর মন্ত্রক বক্সারের ভারাউলি থেকে হায়দারিয়া হয়ে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়েকে সংযোগ করার জন্য চার লেনের রাস্তার অনুমোদন দেওয়া হয়েছে। ১৭ কিলোমিটার দীর্ঘ এই রাস্তা আগামী বছরের জুন মাসের মধ্যে সম্পূর্ণ হবে বলে তিনি জানান। তিনি বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক ৭০ কিলোমিটার দীর্ঘ মোকামা- মুঙ্গের রোড সম্প্রসারণের অনুমতিও দিয়েছে। আগামী এপ্রিল মাসের মধ্যে এটি শেষ হওয়ার কথা। এর পাশাপাশি মুজাফ্ফরপুর- বারাউনি রোডের সম্প্রসারণের কাজ খুব শীঘ্রই শুরু হবে বলে শ্রী গড়করি জানান।

আরও পড়ুন -  উট চলেছে মুখটি তুলে...

তিনি বলেন, কেন্দ্রীয় মন্ত্রী শ্রী আর কে সিং বিহারের সড়ক উন্নয়নের জন্য প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাব অনুযায়ী সাসারাম- আরা- পাটনা গ্রীনফিল্ড প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  ২০ জনের প্রাণহানি চীনে ভয়াবহ বন্যায়

এদিকে, নতুন সেতু উদ্বোধন সহ বিহারের জন্য একগুচ্ছ সড়ক প্রকল্পের কথা ঘোষণা করায় কেন্দ্রীয় মন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন অপর কেন্দ্রীয় মন্ত্রী শ্রী আর কে সিং।

নীতিন গড়করি তাঁর ভাষণে জানান, বিহারে সড়ক উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ৩০০০০ কোটি টাকার কাজ শুরু করেছে। ইতিমধ্যেই জমি হারাদের ক্ষতিপূরণ বাবদ ৪৬০০ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্যাকেজ অনুযায়ী মোট চব্বিশটি প্রকল্পের কাজ চলছে। তিনি জানান, ১৪৭৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত সাত কিলোমিটার দীর্ঘ চার লেনের কোশি সেতুর নির্মাণের কাজ ২০২৩ সালের মধ্যে শেষ হয়ে যাবে। অন্যদিকে, ১১১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত বিক্রমশিলা সেতুর কাজ ২০২৪ এর মধ্যে শেষ হওয়ার কথা। বক্সার ব্রিজের কাজ আগামী বছরের শেষ হবে বলে কেন্দ্রীয় মন্ত্রী জানান।

আরও পড়ুন -  সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময়, তিনি নিজেকেই বহিরাগত বলে দাবি করে দিলেন ! দিল্লি সফরে

আজকের এই উদ্বোধনী অনুষ্ঠানে বিহারের মুখ্যমন্ত্রী শ্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদ ও শ্রীমতি রেনু দেবী, দুই কেন্দ্রীয় মন্ত্রী শ্রী আর কে সিং ও জেনারেল ডক্টর ভি কে সিং সহ বিহারের একাধিক মন্ত্রী ও সংশ্লিষ্ট দপ্তরে আধিকারিকরা উপস্থিত ছিলেন। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img