34 C
Kolkata
Tuesday, May 21, 2024

প্রধানমন্ত্রী আগামী ১০ ডিসেম্বর নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামী ১০ ডিসেম্বর নতুন দিল্লির সংসদ মার্গে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। নতুন এই সংসদ ভবন হবে আত্মনির্ভর ভারতের একটি উল্লেখযোগ্য অংশ। যেখানে দেশের স্বাধীনতার পর প্রথমবারের মতো জনসংসদ হিসেবে গঠনের এক যুগান্তকারী সুযোগ হবে। যা নতুন ভারতের চাহিদা ও আশা আকাঙ্খার সঙ্গে সঙ্গতি রেখে ২০২২ সালে স্বাধীনতা দিবসের ৭৫ তম বার্ষিকীতে স্মরণীয় হয়ে উঠবে।

আরও পড়ুন -  New Vande Bharat Route Fair: নতুন বন্দে ভারত এক্সপ্রেস ১১ টি জেলা দিয়ে যাবে, নতুন রুট, ভাড়া এবং স্টপেজের তালিকা দেখুন

নতুন সংসদ ভবনটি অত্যাধুনিক ও উন্নতমানের হবে। বর্তমান সংসদ ভবন সংলগ্ন ত্রিভুজাকৃতির ভবন হিসেবে গড়ে উঠবে যেখানে থাকবে অবিচ্ছেদ্য সুরক্ষা ব্যবস্থা। প্রস্তাবিত নতুন ভবনের লোকসভা কক্ষ বর্তমান কক্ষের চেয়ে তিনগুণ বৃহৎ এবং রাজ্যসভার কক্ষও যথেষ্ট বড় মাপের হবে। নতুন ভবনের অভ্যন্তরীণ অংশগুলিতে ভারতীয় সংস্কৃতি এবং আঞ্চলিক শিল্প, কারুশিল্প প্রভৃতি বৈচিত্র্য তুলে ধরা হবে। এর পাশাপাশি একটি কেন্দ্রীয় সাংবিধানিক গ্যালারি গড়ে তোলা হবে যেখানে জনসাধারণের প্রবেশাধিকার থাকবে।

আরও পড়ুন -  Horoscope: আজ ১৪ই নভেম্বর, রাশিফল দেখুন

নতুন সংসদ ভবন নির্মাণে পরিবেশ বান্ধব এবং আধুনিক প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হবে। এরমধ্যে উচ্চমানের শব্দ এবং অডিও-ভিস্যুয়াল সুবিধাগুলি বজায় রাখা হবে। থাকবে আরামদায়ক আসনের ব্যবস্থা। এর রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা সহজভাবে করার জন্য সেইভাবেই নকশা তৈরি করা হয়েছে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে লোকসভার অধ্যক্ষ শ্রী ওম বিড়লা, সংসদীয় বিষয়ক মন্ত্রী শ্রী প্রহ্লাদ ভেঙ্কটেশ যোশী, আবাসন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হরদীপ সিং পুরি, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান শ্রী হরিবংশ নারায়ণ সিং সহ প্রায় দুশজন অভ্যাগত উপস্থিত থাকবেন। এঁদের মধ্যে রয়েছেন বিভিন্ন দপ্তরের মন্ত্রী, সাংসদ এবং দূতাবাসগুলির প্রতিনিধিরা। ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান ওয়েব কাস্টিং এর মাধ্যমে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  পাইপগান ও এক রাউন্ড কার্তুজ সহ এক যুবককে গ্রেপ্তার, ইংরেজবাজার থানার পুলিশ

Latest News

Video: প্রকাশ্যে লিপলক চুম্বন আম্রপালিকে, তারপর নিরাহুয়া নিয়ন্ত্রণহীন হলেন, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Video: আম্রপালিকে প্রকাশ্যে লিপলক চুম্বন করার সময় নিরাহুয়া নিয়ন্ত্রণহীন হলেন, ভিডিও ভাইরাল ইন্টারনেটে।  আম্রপালি দুবে বেশিরভাগ কাজ করেছেন জনপ্রিয় ভোজপুরি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img