36 C
Kolkata
Thursday, May 16, 2024

প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী আই কে গুজরালের সম্মানে স্মারক ডাকটিকিট প্রকাশ করেছেন উপরাষ্ট্রপতি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দ্র কুমার গুজরালের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। উপরাষ্ট্রপতি আজ ভার্চুয়াল মাধ্যমে প্রয়াত প্রধানমন্ত্রীর নামে একটি স্মারক ডাকটিকিটের প্রকাশ করেন। তিনি বলেন, শ্রী গুজরাল ছিলেন একজন শিক্ষিত এবং সুবক্তা। উপরাষ্ট্রপতি তাঁকে ‘সজ্জন রাজনীতিবিদ’ হিসেবে উল্লেখ করে বলেন, যিনি কোনদিন মূল্যবোধের কাছে আত্মসমর্পণ করেন নি। প্রাক্তন প্রধানমন্ত্রীকে বহুমুখী ব্যক্তিত্বের অধিকারী হিসেবে বর্ণনা করে উপরাষ্ট্রপতি বলেন, তিনি বেশ কয়েকটি বই রচনা করেছিলেন এবং কবিতা পাঠ ও আবৃত্তি উপভোগ করতেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রী থাকাকালীন তাঁর প্রদত্ত ‘গুজরাল মতবাদ’এর জন্য তিনি সুবিদিত হয়ে রয়েছেন।

উপরাষ্ট্রপতি রাজনীতিবিদদের তাঁদের প্রতিপক্ষকে শত্রু হিসেবে না দেখে প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করার আহ্বান জানিয়ে বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যদের মধ্যে সামাজিক সম্পর্ক থাকা প্রয়োজন। মতপার্থক্য দূরে সরিয়ে রেখে দেশের স্বার্থে একযোগে কাজ করা উচিত। এর পাশাপাশি জাতীয় স্বার্থেই বৈদেশিক নীতির সমর্থন করা উচিত। সার্ক গোষ্ঠী ভুক্ত দেশ গুলিকে একত্রিত হয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একযোগে সোচ্চার হতে হবে।

আরও পড়ুন -  Lata Mangeshkar: কেমন আছেন ভারতের ‘কোকিলকন্ঠী’, মুখ খুললেন বোন ঊষা

উপরাষ্ট্রপতি বলেন, ভারত সর্বদাই শান্তির বিশ্বাসী। প্রতিবেশী দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা গড়ে তুলতে চায়। কিন্তু দুর্ভাগ্যক্রমে বিগত বেশ কয়েক বছর ধরে ভারতকে আন্তঃসীমান্ত সন্ত্রাসের মুখোমুখি হতে হয়েছে। তিনি বলেন ভারত আশা করে যে, জাতিসংঘ সন্ত্রাসবাদীদের প্রশ্রয়কারী দেশগুলির বিরুদ্ধে সক্রিয় ভূমিকা গ্রহণ করবে। যে সব দেশ সন্ত্রাসবাদীদের মদত দিচ্ছে তাদের বিচ্ছিন্ন করার পাশাপাশি তাদের প্রতি নিষেধাজ্ঞা আরোপ করার জন্য চাপ সৃষ্টি করবে।

আরও পড়ুন -  Bade Ghar Ki Beti: ‘বাড়ে ঘর কি বেটি’, ভোজপুরি ইন্ড্রাস্ট্রিতে আসছে, রয়েছে দুই জনপ্রিয় অভিনেত্রী

শ্রী নাইডু বলেন, দক্ষিণ এশীয় অঞ্চল গুলির মধ্যে সহযোগিতা ও বিকাশের সম্ভাবনার প্রভূত সুযোগ রয়েছে। যা দারিদ্রতা, নিরক্ষরতা এবং দুর্নীতির মতো প্রতিবন্ধকতাকে দূর করে দেশের জনগণকে আরও উন্নত ও উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। তিনি বলেন শান্তি ছাড়া কোনো রকমের উন্নয়ন সম্ভব নয়।

মহিলাদের নেতৃত্ব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে উপরাষ্ট্রপতি উল্লেখ করেন যে, মাদ্রাজ হাইকোর্টে বর্তমানে মহিলা বিচারপতির সংখ্যা বেড়ে হয়েছে ১৩। যা দেশের মধ্যে সবচেয়ে বেশি। বিচার ব্যবস্থায় মহিলাদের প্রতিনিধিত্বের তিনি ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন বিচার ব্যবস্থা ছাড়াও রাজনীতি, প্রশাসন সহ সর্বক্ষেত্রেই মহিলা প্রতিনিধির সংখ্যা বাড়ছে। তবে আইনসভা গুলিতে মহিলা প্রতিনিধির সংখ্যা কম থাকায় উপরাষ্ট্রপতি উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, ১৭ তম লোকসভার মহিলা প্রতিনিধির সংখ্যা ৭৮ যা মোট সদস্য সংখ্যার ১৪ শতাংশ।

আরও পড়ুন -  Deepak Chahar: লাবণ্যময়ী দীপক চাহারের বোন, সৌন্দর্যে বলিউড অভিনেত্রীর চেয়েও, নেটিজেনদের ঝরচ্ছে ঘাম

উপরাষ্ট্রপতি কোভিড বিধি মেনে জনসমাজকে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার এবং শারীরিক দূরত্ব মেনে চলার আহ্বান জানান।
শ্রী ইন্দ্র কুমার গুজরালের আদর্শ এবং চিন্তাধারা ও দেশের প্রতি তাঁর অবদানের কথা উল্লেখ করে উপরাষ্ট্রপতি বর্তমান প্রজন্মকে তা স্মরণ করার আহ্বান জানান।

এদিনের স্মারক ডাকটিকিট প্রকাশ অনুষ্ঠানে সাংসদ শ্রী নরেশ গুজরাল, তামিলনাডু সার্কেলের মুখ্য পোস্টমাস্টার জেনারেল শ্রী বি সেলভাকুমার ও চেন্নাই শহর অঞ্চলের পোস্টমাস্টার জেনারেল শ্রীমতি সুমতি রবিচন্দ্রন উপস্থিত ছিলেন। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img