36 C
Kolkata
Saturday, May 4, 2024

‘উমঙ্গ’ মোবাইল অ্যাপের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে তথ্য প্রযুক্তি মন্ত্রীর পৌরহিত্যে অনলাইন সম্মেলন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ‘উমঙ্গ’ মোবাইল অ্যাপের তৃতীয় বর্ষপূর্তি এবং এই অ্যাপের মাধ্যমে ২ হাজারেরও বেশি পরিষেবা প্রদানে এক অনন্য মাইলফলক অর্জিত হওয়ায় কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী রবিশঙ্কর প্রসাদের পৌরহিত্যে অনলাইনে একটি সম্মেলনের আয়োজন করা হচ্ছে। আগামী ২৩ তারিখ বিকেল ৪টে এই সম্মেলন হবে। এর উদ্দেশ্য হ’ল – উমঙ্গ মোবাইল অ্যাপের মাধ্যমে পাওয়া প্রস্তাব/মতামতগুলি ২০টি অংশীদার দপ্তরের কাছে পৌঁছে দেওয়া। উমঙ্গ মোবাইল অ্যাপের সাহায্যে কর্মচারী ভবিষ্যনিধি তহবিল সংগঠন বিভিন্ন দপ্তরে প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর কর্মসূচি; কর্মচারী রাজ্য বিমা নিগম; স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, প্রাণী সম্পদ উন্নয়ন মন্ত্রক তথা স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) তাদের পরিষেবা পৌঁছে দিয়ে থাকে। বিদেশ মন্ত্রকের সহযোগিতায় উমঙ্গ মোবাইল অ্যাপের আন্তর্জাতিক সংস্করণটিরও এই সম্মেলনে সূচনা হবে। অ্যাপের আন্তর্জাতিক সংস্করণটির মাধ্যমে বিভিন্ন সুযোগ-সুবিধা মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমীরশাহী, নেদারল্যান্ড, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে পাওয়া যাবে।অ্যাপের এই আন্তর্জাতিক সংস্করণটি চালু হওয়ার ফলে আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে অধ্যয়নরত ভারতীয় ছাত্রছাত্রী, অনাবাসী ভারতীয় এবং বিদেশ ভ্রমণে থাকা ভারতীয় পর্যটকরা যে কোনও সময় কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পরিষেবার সুযোগ গ্রহণ করতে পারবেন। এছাড়াও, এই অ্যাপটির সাহায্যে ভারতীয় সংস্কৃতির বিভিন্ন ঐতিহ্যকে বিশ্বের সামনে তুলে ধরা সম্ভব হবে। পক্ষান্তরে, বিদেশি পর্যটকদের মধ্যে ভারত ভ্রমণে আগ্রহ বাড়বে।

আরও পড়ুন -  মাকে তালাক দেওয়ার প্রতিবাদ করায় আক্রান্ত একই পরিবারের চারজন

ভারত সরকারের চালু করা একক ও একের মধ্যে সব, অভিন্ন, নিরাপদ, মাল্টি চ্যানেল, বাহুভাষিক ও বিবিধ পরিষেবা প্রদানকারী অনন্য মোবাইল অ্যাপটি হ’ল ‘উমঙ্গ’। এই অ্যাপের মাধ্যমে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানে একাধিক পরিষেবা সহজেই পাওয়া যায়।

আরও পড়ুন -  Incident: দুটি পরিবারের মধ্যে তুলকালাম কাণ্ড, সংঘর্ষে উভয় পরিবারের মোট 12 জন সদস্য আহত

কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের জাতীয় ই-প্রশাসন ডিভিশন উমঙ্গ অ্যাপটি তৈরি করেছে। প্রধানমন্ত্রী ২০১৭’র ২৩শে নভেম্বর সূচনার সময় ১৬৩টি পরিষেবা সম্বলিত এই অ্যাপটি জাতির উদ্দেশে উৎসর্গ করেন। অ্যাপটির সূচনার পর স্বল্প সময়ের মধ্যেই উমঙ্গ বিভিন্ন ক্ষেত্রে মর্যাদাপূর্ণ ৪টি পুরস্কারে সম্মানিত হয়েছে। এর মধ্যে রয়েছে – ২০১৮’র ফেব্রুয়ারিতে দুবাইয়ে আয়োজিত ষষ্ঠ ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে সেরা মোবাইল-প্রশাসন পরিষেবা পুরস্কার।

ডিজিটাল ইন্ডিয়ার পরিকল্পনার সঙ্গে সঙ্গতি রেখে উমঙ্গ অ্যাপ চালু করার উদ্দেশ্য ছিল সাধারণ মানুষের ক্ষমতায়নের সঙ্গে সঙ্গে তাঁদের জীবন-যাপনের উন্নতি ঘটানো। এই মোবাইল অ্যাপের মাধ্যমে গুরুত্বপূর্ণ সরকারি পরিষেবাগুলি সহজ ও সরল পদ্ধতিতে নাগরিকদের কাছে পৌঁছে দিতেই উমঙ্গ অ্যাপের সূচনা হয়। বর্তমানে এই অ্যাপটি থেকে ২ হাজার ৩০০টি পরিষেবা পাওয়া যাচ্ছে। এর মধ্যে ৮৮টি কেন্দ্রীয় দপ্তরের ৩৭৩টি পরিষেবা এবং ২৭টি রাজ্যের ১০১টি দপ্তরের ৪২৭টি পরিষেবা। এমনকি, বিল পেমেন্ট বা মাশুল মেটানোর ক্ষেত্রে ১ হাজার ১৭৯টি পরিষেবা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন -  Queen Elizabeth II: শেষকৃত্যের অনুষ্ঠান শুরু, রানি দ্বিতীয় এলিজাবেথের

অ্যান্ড্রয়েড, আইওএস, সমস্ত ওয়েব ব্রাউজার প্ল্যাটফর্ম এবং নির্দিষ্ট ৮০টি পরিষেবা জিও ফিচার ফোন থেকে উমঙ্গ মোবাইল অ্যাপ ডাউনলোড করা সম্ভব। ইতিমধ্যেই ৩ কোটি ৭৫ লক্ষেরও বেশি অ্যাপটির ডাউনলোড হয়েছে। এমনকি, অ্যাপটির নিবন্ধীকৃত ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ৫০ লক্ষ। 97183-97183 নম্বরে মিসড্কল দিয়ে উমঙ্গ অ্যাপ ডাউনলোড করা যেতে পারে।

নিম্নলিখিত লিঙ্কগুলি থেকেও এই অ্যাপ ডাউনলোড করা যেতে পারে –

1. Web: https://web.umang.gov.in/web/#/

2. Android: https://play.google.com/store/apps/details?id=in.gov.umang.negd.g2c

3. iOS: https://apps.apple.com/in/app/umang/id1236448857

সূত্র – পিআইবি।

Latest News

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img