34 C
Kolkata
Wednesday, May 15, 2024

মুখতার আব্বাস নাকভি পিতমপুরায় দিল্লিহাটে ‘হুনার হাট’-এর উদ্বোধন করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ করোনা মহামারীর দরুণ প্রায় সাত মাস পর আগামীকাল থেকে পুনরায় ‘হুনার হাট’ শুরু হতে চলেছে। কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী শ্রী মুখতার আব্বাস নাকভি আগামীকাল পিতমপুরায় দিল্লিহাটে ‘হুনার হাট’-এ সূচনা করবেন। এবারের ‘হুনার হাট’-এর মূল ভাবনা ‘ভোকাল ফর লোকাল’। এই হাট-এ দেশীয় নিপুণ কারিগরিসম্পন্ন বিভিন্ন সামগ্রী যেমন মৃৎশিল্প, ধাতব, কাঠের সামগ্রী এবং পাটজাত সামগ্রীর প্রদর্শনী ও বিক্রয় প্রাধান্য পাবে।

এই উপলক্ষে আজ শ্রী নাকভি বলেছেন, বিভিন্ন ধরনের ধাতব পদার্থ, মৃত্তিকা ও কাঠের নির্মিত বিরল কিছু নিপুণ হস্তশিল্পীদের উৎপাদিত সামগ্রী হুনার হাট-এ প্রদর্শনী তথা বিক্রয়ের জন্য রাখা হচ্ছে। আগামীকাল থেকে ২২ নভেম্বর পর্যন্ত এই হাট চলবে।

আরও পড়ুন -  Hilsa Price: দাম কমেছে, ঢুকছে বাজারে ট্রলার ভর্তি ইলিশ

শ্রী নাকভি আরও বলেন, দেশের প্রতিটি প্রান্তে দেশীয় পণ্যসামগ্রীর এক ঐতিহ্যবাহী পরম্পরা রয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এগুলি আজ সবই বিলুপ্তির পর্যায়ে পৌঁছেছে। এই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী স্বদেশী জিনিসের ব্যবহার আরও বাড়ানোর প্রতি বারবার গুরুত্ব দিয়েছে। শ্রী মোদীর ‘ভোকাল ফর লোকাল’ মন্ত্রকে অনুসরণ করেই এবারের হুনার হাট-এর আয়োজন করা হয়েছে। তিনি বলেন, দেশীয় উৎপাদিত সামগ্রীর ব্যবহার ও বিপণন প্রকৃতপক্ষে দেশকেই আত্মনির্ভর করে তুলবে। এবারের হুনার হাট-এ দেশের প্রতিটি প্রান্তের বিভিন্ন সামগ্রী স্থান পাচ্ছে। এই সমস্ত সামগ্রীর মধ্যে রয়েছে কাঠের নির্মিত বস্তু, বাঁশ, কাঁচ, কাপড়ের টুকরো, কাগজ এবং মৃৎশিল্পের সম্ভার। অসম থেকে গুজরাট পর্যন্ত এবং জম্মু-কাশ্মীর থেকে দক্ষিণে তামিলনাড়ু পর্যন্ত বিভিন্ন পরম্পরাগত ও ঐতিহ্যবাহী হস্ত ও কারুশিল্পের সামগ্রী হুনার হাট-এ রাখার ব্যবস্থা করা হয়েছে। শ্রী নাকভি জানান, হুনার হাট আয়োজনের পর থেকে ৫ লক্ষ ভারতীয় হস্তশিল্পী, কারুশিল্পী ও এ ধরনের শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা কাজের সুযোগ পেয়েছেন। এই শিল্পীদের নিপুণতায় তৈরি বিভিন্ন সামগ্রী দেশের প্রতিটি প্রান্তে পৌঁছে যাচ্ছে। এজন্য বিভিন্ন রাজ্যে হুনার হাট আয়োজন করা হচ্ছে। এখনও পর্যন্ত সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক দেশের বিভিন্ন জায়গায় দু’ডজনের বেশি হুনার হাট আয়োজন করেছে। তিনি বলেন, এবারের হুনার হাট-এ ভার্চ্যুয়াল পদ্ধতিতেও অংশ নেওয়া যাবে। হুনার হাট-এর বিভিন্ন সামগ্রী অনলাইনে বিপণনের ব্যবস্থা করা হয়েছে। মন্ত্রকের উদ্যোগে http://hunarhaat.org প্ল্যাটফর্মের মাধ্যমে এই সমস্ত সামগ্রী ক্রয় করা যাবে। এছাড়াও সরকারি ই-মার্কেট প্লেস থেকেও বিভিন্ন সামগ্রী সংগ্রহের সুবিধা রয়েছে। এবারের হুনার হাট-এ করোনা মহামারীর দরুণ সামাজিক দূরত্ববিধির পাশাপাশি অন্যান্য আগাম সতর্কতামূলক ব্যবস্থাগুলিও কঠোরভাবে মেনে চলা হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  একান্তে দুজনে...

Latest News

Team India New Coach: দ্রাবিড় যাওয়ার পথে, নতুন কোচের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে BCCI

Team India New Coach: দ্রাবিড় যাওয়ার পথে, নতুন কোচের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে BCCI.  টিম ইন্ডিয়ায় বড় পরিবর্তন আসতে চলেছে। ভারতীয়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img