31 C
Kolkata
Tuesday, May 14, 2024

ইউজিসি কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলি লকডাউন পরবর্তী পর্যায়ে পুনরায় খোলার জন্য নির্দেশিকা জারি করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণ পুনরায় খোলার বিষয়ে নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরামর্শে এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রকের অনুমোদন অনুসারে এই নির্দেশিকা জারি করা হয়েছে। স্থানীয় পরিস্থিতি এবং সরকারের নির্দেশ অনুযায়ী প্রতিষ্ঠানগুলি এই নির্দেশিকা কার্যকর করতে পারে।

সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারের সঙ্গে পরামর্শের পরে কন্টেনমেন্ট জোনের বাইরে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলি খোলা যেতে পারে। তাই নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার জন্য ইউজিসি নীতি নির্দেশিকা/স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর প্রস্তুত করেছে। সেগুলি হলো –

১) কেন্দ্রীয় অর্থ সাহায্যে পরিচালিত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান যদি ছাত্র ছাত্রীদের স্বশরীরে উপস্থিতির মাধ্যমে ক্লাস চালুর বিষয়ে সন্তোষ প্রকাশ করেন তবে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

২) অন্যান্য সকল উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যেমন রাজ্য বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ ইত্যাদি সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ছাত্র ছাত্রীদের স্বশরীরে ক্লাস চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবে।

৩) বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলি পর্যায়ক্রমে তাদের ক্যাম্পাস খোলার বিষয়ে পরিকল্পনা করতে পারে। তবে প্রশাসনিক কার্যালয়, গবেষণাগার, পরীক্ষাগার এবং পাঠাগার সহ বিভিন্ন জায়গায় যাতে সহজেই সামাজিক দূরত্ব বজায় রাখা, ফেস মাস্ক ব্যবহার এবং অন্যান্য সুরক্ষামূলক ব্যবস্থাপনাগুলি মেনে চলা যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

আরও পড়ুন -  Baisakhi Chatterjee: রবীন্দ্রসঙ্গীতের তালে তালে নৃত্যে মগ্ন বৈশাখী, শোভনের চারপাশে, হঠাৎ এমন নৃত্যে !

৪) সমস্ত গবেষণামূলক কর্মসূচীতে শিক্ষার্থী এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীরা যাতে সীমিত সংখ্যায় যোগ দিতে পারেন এবং শারীরিক দূরত্ব ও সংক্রমণ প্রতিরোধমূলক ব্যবস্থার নিয়মগুলি সহজেই কার্যকর করা যায় তা দেখতে হবে।

৫) তবে, প্রতিষ্ঠানের সিদ্ধান্ত অনুসারে চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীরা শিক্ষামূলক ও কর্মসংস্থান (প্লেসমেন্ট)-এর উদ্দেশে যোগদানের ক্ষেত্রে অনুমতি দেওয়া যেতে পারে। এক্ষেত্রে একই সময়ে মোট ছাত্র ছাত্রীর ৫০ শতাংশের বেশি একসঙ্গে উপস্থিত থাকতে পারবেন না এবং ওই স্থানে কোভিড-১৯ সংক্রমণ প্রসার রোধে সুনির্দিষ্ট নির্দেশিকা ও নিয়ম মেনে চলতে হবে।

৬) ৪ ও ৫ নম্বর অনুচ্ছেদে উল্লেখিত কর্মসূচী ব্যতীত অনলাইন/ডিসট্যান্স শিক্ষা পদ্ধতি অব্যাহত থাকবে এবং এবিষয়ে আরও বেশি করে উৎসাহিত করতে হবে।

৭) তবে, প্রয়োজনে শিক্ষার্থীরা শারীরিক দূরত্বের নিয়ম ও অন্যান্য সুরক্ষা বিধি বজায় রেখে ভীড় এড়াতে ফ্যাকাল্টি সদস্যদের সঙ্গে আগে থেকেই সাক্ষাতের সময় নির্ধারণ করতে পারেন এবং প্রয়োজনে স্বল্প সংখ্যায় নিজ নিজ বিভাগে যেতে পারেন।

৮) কিছু শিক্ষার্থী ক্লাসে না গিয়ে বাড়িতে থেকে অনলাইনে পড়াশোনা করতে পছন্দ করেন। এই ধরণের ছাত্র ছাত্রীদের শিক্ষার জন্য অনলাইন পড়শোনার উপাদান এবং ই-রিসোর্স সরবরাহ অব্যাহত রাখতে হবে প্রতিষ্ঠানগুলিকে।

আরও পড়ুন -  বাড়িতে ব্যবহৃত এলপিজি-র জন্য সরকার আন্তর্জাতিক দামের বৃদ্ধি থেকে সাধারণ মানুষকে রেহাই দিতে কার্যকরি মূল্য নির্ধারণ করে চলেছে

৯) আন্তর্জাতিক ভ্রমণ সম্পর্কিত সীমাবদ্ধতা বা ভিসা সম্পর্কিত সমস্যার কারণে বিদেশে থাকা যেসব ছাত্র ছাত্রী বিভিন্ন পাঠক্রম কর্মসূচীতে যোগ দিতে পারেন নি তাঁদের জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করতে হবে প্রতিষ্ঠানকে। এক্ষেত্রে তাঁদের জন্য অনলাইন শিক্ষা ব্যবস্থা করা প্রয়োজন।

১০) সুরক্ষা ও স্বাস্থ্য বিধি বিষয়ে গৃহীত পদক্ষেপগুলি কঠোরভাবে মেনে চলে যেখানে প্রয়োজন রয়েছে সেখানেই শুধুমাত্র হোস্টেল বা ছাত্রাবাস চালু করা যেতে পারে। তবে, হোস্টেলের ঘরগুলিতে একসঙ্গে থাকার অনুমতি দেওয়া নাও হতে পারে। উপসর্গ রয়েছে এমন কোনো শিক্ষার্থীদের হোস্টেলে থাকার অনুমতি দেওয়া হবে না।

১১) কোনো ক্যাম্পাস খোলার আগে কেন্দ্রীয় অথবা সংশ্লিষ্ট রাজ্য সরকার অবশ্যই ওই অঞ্চলটিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য নিরাপদ বলে ঘোষণা করবে। কোভিড-১৯ পরিপ্রেক্ষিতে সুরক্ষা ও স্বাস্থ্যের বিষয়ে কেন্দ্র এবং সংশ্লিষ্ট রাজ্য সরকারের জারি করা নির্দেশিকা এবং আদেশগুলি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই মেনে চলতে হবে।

এই নির্দেশিকায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি পুনরায় খোলার আগে কি কি ব্যবস্থা গ্রহণ করবে সে সম্পর্কে বিশদভাবে জানানো হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রবেশ ও প্রস্থান, শ্রেণী কক্ষ বা ক্লাসরুম, অন্যান্য শিক্ষণ স্থান, ক্যাম্পাসের ভেতর এবং হোস্টেলগুলিতে কি সুরক্ষা ব্যবস্থা মেনে চলা হবে তাও বর্ণনা করা হয়েছে এখানে। এছাড়াও কাউন্সেলিং ও মানসিক স্বাস্থ্যের জন্য নির্দেশিকাও এখানে তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন -  Janhvi Kapoor: ব্লাউজ ছাড়াই ক্যামেরার সামনে জাহ্নবী

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এর আগে গত ২৯শে এপ্রিল এবং তার পরে ৬ই জুলাই “কোভিড-১৯ মহামারী প্রেক্ষিতে এবং পরবর্তী লকডাউন সময়ে বিশ্ববিদ্যালয়গুলির জন্য পরীক্ষা ও অ্যাকাডেমিক ক্যালেন্ডার সম্পর্কিত নির্দেশিকা” জারি করে। এই নির্দেশিকায় পরীক্ষা, ছাত্র ভর্তি, অনলাইন শিক্ষা ব্যবস্থাপনা ইত্যাদি বিষয় তুলে ধরা হয়।

পরবর্তী সময়ে গত ২৪শে সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশন “কোভিড-১৯ মহামারী প্রেক্ষিতে ২০২০-২১ শিক্ষা বর্ষের জন্য বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক ও স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীদের প্রথম বর্ষের অ্যাকাডেমিক ক্যালেন্ডার” জারি করেছিল।

বিস্তারিত জানার জন্য নিম্ন লিখিত লিঙ্কে ক্লিক করুন –

Click here for the detailed UGC guidelines for Re-opening the Universities and Colleges Post Lockdown

Click here for the salient features of UGC guidelines for Re-opening the Universities and Colleges Post Lockdown
সূত্র – পিআইবি।

Latest News

Dance Video: সুনিতা বেবি খুব টাইট পোশাকে স্টেজ কাঁপিয়ে দিলেন তার পারফর্মেন্স দিয়ে

Dance Video: সুনিতা বেবি খুব টাইট পোশাকে স্টেজ কাঁপিয়ে দিলেন তার পারফর্মেন্স দিয়ে।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img