41 C
Kolkata
Wednesday, May 1, 2024

ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হারে নিম্নগতি অব্যাহত রয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কোভিড আক্রান্ত রোগীর সুস্থতার সংখ্যা দৈনিক অধিক সংখ্যায় বৃদ্ধি পাওয়ায় এবং মৃত্যু হার ক্রমশ নিম্নমুখী প্রবণতা বজায় থাকায় ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হারে নিম্নগতি অক্ষুণ্ন রয়েছে। দেশে আজ নিয়ে পরপর ৬ দিন সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষের নীচে রয়েছে। আজ এই সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৩৩ হাজার ৭৮৭। বর্তমানে দেশে মোট আক্রান্তের তুলনায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হার কেবল ৬.৪২ শতাংশ।

১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় আক্রান্তের হার জাতীয় গড়ের তুলনায় কম। সুস্থতার সংখ্যা আরও বেড়ে হয়েছে ৭৬ লক্ষ ৫৬ হাজার ৪৭৮। এর ফলে, সুস্থতার সংখ্যা ও আক্রান্তের ঘটনার মধ্যে ফারাক ক্রমশ বাড়ছে। আরও সাফল্য হিসাবে জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে ৯২.০৯ শতাংশ হয়েছে।

আরও পড়ুন -  Divorce: আলোচনার মাধ্যমে ডিভোর্সের সিদ্ধান্ত নিয়েছিঃ অভিনেত্রী তমা মির্জা

দেশে গত ২৪ ঘন্টায় ৫৩ হাজার ৩৫৭ জন আরোগ্য লাভ করেছেন। অন্যদিকে, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ২৫৩ জন। ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় গড়ের তুলনায় বেশি।

দেশে নমুনা পরীক্ষার পরিকাঠামোর দ্রুত সম্প্রসারণ ঘটেছে। আজ পর্যন্ত প্রায় ১১ কোটি ২৯ লক্ষ ৯৮ হাজার ৯৫৯টি নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার সংখ্যা ১২ লক্ষ ৯ হাজার ৬০৯।

আরও পড়ুন -  Lips: কালচে ভাব দূর করার উপায়, শীতকালে ঠোঁটের যত্নে

২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় নমুনা পরীক্ষার হার জাতীয় গড়ের তুলনায় বেশি। সদ্য আরোগ্য লাভকারীদের ৮০ শতাংশই ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল থেকে একদিনেই সর্বাধিক ৮ হাজারেরও বেশি রোগী আরোগ্য লাভ করেছেন। কর্ণাটক থেকে সুস্থতার সংখ্যা ৭ হাজারেরও বেশি।

নতুন করে করোনায় আক্রান্তদের মধ্যে ৭৬ শতাংশই ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল ও দিল্লি থেকে একদিনেই সর্বাধিক ৬ হাজার জনের বেশি করে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্র থেকে আক্রান্তের সংখ্যা ৪ হাজারেরও বেশি।

আরও পড়ুন -  Iraq: পদদলিত হয়ে নিহত ২, আহত ৮০, ইরাকের বসরা স্টেডিয়ামে

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে মৃত্যু হয়েছে ৫১৪ জনের। এর মধ্যে প্রায় ৮০ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে একদিনেই সর্বাধিক ১২০ জনের মৃত্যুর খবর মিলেছে।

ভারতে করোনাজনিত কারণে মৃত্যু হার আরও কমে হয়েছে ১.৪৯ শতাংশ। ২১টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে প্রতি ১০ লক্ষে মৃত্যু হার জাতীয় গড়ের তুলনায় কম। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img