31 C
Kolkata
Sunday, May 19, 2024

ভারতের আরও একটি মাইলফলক অর্জন; ৮৫ দিন পর এই প্রথম সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষের নীচে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারত আরও একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। দেশে প্রায় ৩ মাস (৮৫ দিন) পর এই প্রথম সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লক্ষেরও নীচে নেমে এসেছে। দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৯৪ হাজার। গত ৬ই অগাস্ট সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৫ লক্ষ ৯৫ হাজার।

বর্তমানে মোট আক্রান্তের কেবল ৭.৩৫ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৯৪ হাজার ৩৮৬। এই সংখ্যা লাগাতার কমছে।

সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের গতিপথ রাজ্য-ভিত্তিক ভিন্ন ভিন্ন। তাই, করোনা মোকাবিলায় পর্যায়ক্রমে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ভারতে সুস্থতার সংখ্যা লাগাতার বাড়ছে। এই সংখ্যা বেড়ে হয়েছে ৭৩ লক্ষ ৭৩ হাজার ৩৭৫। অন্যান্য দেশের তুলনায় সুস্থতার হারে ঊর্ধ্ব গতির দিক থেকে ভারত ওপরের তালিকায় রয়েছে। সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত এবং সুস্থতার মধ্যে ফারাক আজ পর্যন্ত আরও বেড়ে হয়েছে ৬৭ লক্ষ ৭৮ হাজার ৯৮৯।

আরও পড়ুন -  আন্দোলনে নামলেন অল মালদা মটোরভিকেলস এজেন্ট

দেশে গত ২৪ ঘন্টায় ৫৭ হাজার ৩৮৬ জন রোগী আরোগ্য লাভ করেছেন। অন্যদিকে, আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৬৪৮ জন। জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯১.১৫ শতাংশ। সদ্য আরোগ্য লাভকারীদের ৮০ শতাংশই ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল থেকে একদিনেই সর্বাধিক ৮ হাজারেরও বেশি আরোগ্য লাভ করেছেন। অন্যদিকে, মহারাষ্ট্র ও কর্ণাটক থেকে আরোগ্য লাভের সংখ্যা ৭ হাজারেরও বেশি।

আরও পড়ুন -  প্রথম দিনেই ব্যাপক সাড়া মিলেছে এই মা ক্যান্টিনে, এগিয়ে এলো হলদিয়া পৌরসভা

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৮৪ হাজার ৬৪৮ জন আক্রান্ত হয়েছেন। এদের ৭৮ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল থেকে সর্বাধিক ৭ হাজারেরও বেশি আক্রান্তের খবর মিলেছে। মহারাষ্ট্র ও দিল্লি থেকে একদিনেই আক্রান্ত হয়েছেন ৫ হাজারেরও বেশি।

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ৫৬৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৮১ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র থেকে একদিনেই সর্বাধিক ১৫৬ জনের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গে মারা গেছেন ৬১ জন।

আরও পড়ুন -  Windows 11: আকৃষ্ট করতে নতুন আপডেট নিয়ে আসছে উইন্ডোজ ১১

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী, প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় একদিনেই ১৪০টি নমুনা পরীক্ষা করার যে নীতি রয়েছে, ভারত তা অনেক আগেই সাফল্যের সঙ্গে পূর্ণ করেছে। সাফল্যের আরও একটি অঙ্গ হিসাবে ৩৫টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক-ভিত্তিতে ১৪০টি নমুনা পরীক্ষা করার নীতি আগেই পূর্ণ হয়েছে। জাতীয় স্তরে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় দৈনিক-ভিত্তিতে নমুনা পরীক্ষার সংখ্যা ৮৪৪। দিল্লি ও কেরলে দৈনিক-ভিত্তিতে ৩ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা হচ্ছে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img