28 C
Kolkata
Monday, May 20, 2024

ভারত, এসসিও মন্ত্রিগোষ্ঠীর অর্থনীতি ও বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত আলোচনার আয়োজন করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ সাংহাই সহযোগিতা সংগঠন (এসসিও)র যেসব মন্ত্রীরা বৈদেশিক ব্যবসা-বাণিজ্য ও অর্থের দিকটি দেখেন ভারত আজ তাঁদের নিয়ে ১৯তম বৈঠকের আয়োজন করেছিল।

বৈঠকে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল কোভিড-১৯ মহামারীর কারণে এসিও গোষ্ঠীভুক্ত দেশগুলিকে এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে অংশীদারিত্ব ও আর্থিক শক্তি বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছেন। মন্ত্রী বলেছেন, প্রতিটি রাষ্ট্র তার নিজস্ব সভ্যতা ও দর্শনের ওপর ভিত্তি করে নানা পরিকল্পনা করে থাকে। বসুধৈব কুটুম্বকম- সারা বিশ্বকে একটি পরিবার হিসেবে বিবেচনা করার যে মন্ত্র ভারত প্রাচীন যুগ থেকে অনুসরণ করে আসছে, শ্রী গোয়েল এই প্রসঙ্গে সেই বিষয়টি উল্লেখ করেছেন।

আরও পড়ুন -  ভোররাতে গুলির লড়াইয়ে খতম ১৩ মাওবাদী, মহারাষ্ট্র পুলিশ এর বড় সাফল্য

বৈঠকে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য প্রতিমন্ত্রী শ্রী হরদীপ সিং পুরি বক্তব্য রাখেন। ভার্চুয়াল এই সম্মেলনে এসসিও-র মহাসচিব ছাড়াও কিরঘিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তানের মন্ত্রীরা অংশগ্রহণ করেছেন।

এই বৈঠকে ৪টি নথি গৃহিত হয়েছে।

১) কোভিড-১৯এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য একটি বিবৃতি। এখানে ওষুধ ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আরও বৃহত্তর সহযোগিতার চাহিদার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  Murder of Journalists: সাংবাদিক হত্যার বিচার হয় না বেশিরভাগঃ ইউনেস্কো

২) এসসিও গোষ্ঠীভুক্ত দেশগুলির মন্ত্রীরা বহুপাক্ষিক বাণিজ্যিক ব্যবস্থার ওপর বিবৃতি দিয়েছেন। এই দেশগুলি সকলেই বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য। বিবৃতিতে নিয়ম মেনে বহুস্তরীয় আলোচনার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

৩) মেধা সম্পত্তির অধিকারের ওপর এসসিও-র সহযোগিতার বিষয়ে বিবৃতি। মেধা সম্পত্তির অধিকারের বিষয়ে সহযোগিতা, তথ্যের আদান-প্রদান এবং আন্তর্জাতিক গোষ্ঠীগুলির মধ্যে সহযোগিতার বিষয়টি এই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন -  UGC: ঘোষণা করল ইউজিসি, করোনা সময়কালে অনলাইনে পাওয়া ডিগ্রী দিয়ে কি চাকরি পাওয়া যাবে?

৪) অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগে এসসিও সহযোগিতাকে বৃদ্ধি করার জন্য যে সমঝোতাপত্র স্বাক্ষর করেছিল তা বাস্তবায়নের জন্য গুরুত্ব দেওয়া হয়েছে। এখানে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগে তথ্যের আদান-প্রদান, সম্মেলনের আয়োজন ও গবেষণা এবং দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

বৈঠকের শেষে সমাপ্তি ভাষণে শ্রী গোয়েল বলেছেন, এসসিও-র সদস্যদের মধ্যে একজোট হয়ে কাজ করার বিষয়ে এই বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। সূত্র – পিআইবি।

Latest News

Hot Dance: এলোমেলো শাড়িতে হট ডান্স দেখালেন যুবতী, এই ভিডিও দেখার জন্য লম্বা লাইন দিয়েছে নেটভক্তরা

Hot Dance: এলোমেলো শাড়িতে হট ডান্স দেখালেন যুবতী, এই ভিডিও দেখার জন্য লম্বা লাইন দিয়েছে নেটভক্তরা।  বর্তমানে খুব সহজ হয়েছে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img