31 C
Kolkata
Friday, May 17, 2024

UGC: ঘোষণা করল ইউজিসি, করোনা সময়কালে অনলাইনে পাওয়া ডিগ্রী দিয়ে কি চাকরি পাওয়া যাবে?

Must Read

 একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যদি আপনি ডিসপেন সেবা অনলাইনে একটি ডিগ্রি লাভ করেন তাহলে এই ডিগ্রি কি রেগুলার কোর্সের সমতুল্য হবে?

করোনা পরিস্থিতিতে দ্বন্দ্বে পড়েছিলেন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের লাখ লাখ পড়ুয়া। এই নিয়ে একটি বড় ঘোষণা করল বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন, ইউজিসি।

ইউজিসি সচিব রজনীশ জৈন জানিয়েছেন, “২০১৪ সালে ইউজিসির জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করা হয়েছিল যে স্নাতক এবং স্নাতক উত্তর স্তরের ডিগ্রীগুলি যদি ডিসটেন্স বা অনলাইনে অর্জন করা হয় তাহলে তা প্রচলিত মাধ্যমে প্রাপ্ত ডিগ্রীর সমতুল্য হিসেবে গণ্য করা হবে।’

আরও পড়ুন -  Facebook: ফেসবুকের নাম পরিবর্তন হতে পারে

প্রসঙ্গত, ইউজিসির ওপেন অ্যান্ড ডিস্টেন্স লার্নিং প্রোগ্রাম এবং অনলাইন প্রোগ্রাম রেজুলেশনের ২২ নম্বর ধারা অনুযায়ী, অনলাইন বা ডিসটেন্স মাধ্যমে অর্জন করা ডিগ্রী রেগুলার কোর্সের সম্পূর্ণভাবে সমতুল্য ডিগ্রী হিসেবে গৃহীত হয়। যদি এই ডিগ্রি আরো বেশি জনপ্রিয়তা পায় তাহলে দেশে শিক্ষার প্রসার ঘটবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন -  কেন্দ্রীয় সার ও রসায়ন মন্ত্রী আগামীকাল (১৭ই মার্চ) ১১তম 'ভারতীয় রসায়ন-২০২১' অনুষ্ঠানের সূচনা করবেন

 উল্লেখ্য, করোনা পরবর্তী সময়ে অনলাইন শিক্ষাব্যবস্থা ও ডিসটেন্স লার্নিং ব্যবস্থার প্রসার ঘটেছে দারুন ভাবে।  রেগুলার কোষ এবং কারিকুলাম একটা লম্বা সময় পর্যন্ত অনলাইনে পরিণত হয়েছিল। ক্লাস বন্ধ থাকার কারণে এই ধরনের কোর্স অনলাইনে করতে বাধ্য হয়েছিলেন। দেখতে গেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এই বিজ্ঞপ্তি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে শিক্ষামহল।

করোনা ভাইরাস সময়কালে ডিগ্রী লাভ যে সমস্ত পড়ুয়া করেছিলেন তাদের মনে প্রশ্ন ছিল ভবিষ্যতে তারা কোন সমস্যার মুখোমুখি হবেন কিনা এই ডিগ্রির জন্য। অনেকেই ইউজিসিকে প্রশ্ন করেছিলেন বলেও জানিয়েছেন ইউজিসি সচিব। এই প্রসঙ্গেই এবারে বড় ঘোষণা করল ইউজিসি। তারা সরাসরি জানিয়ে দিল, অনলাইন বা ডিসটেন্সে লাভ করা ডিগ্রিতে চাকরি পেতে কোনরকম সমস্যা হবে না। যদি আপনাররেজাল্ট ভালো থাকে এবং আপনার যোগ্যতা থাকে তাহলে আপনি এই ডিসটেন্সের ডিগ্রি দেখিয়ে যে কোন জায়গায় চাকরি পেতে পারবেন। সকলে খুশি।

আরও পড়ুন -  নাচতে ব্যস্ত জিতু ! এরপরেই উড়ে এল জুতো, কেন ? ' মানিকে মাগে হিথে' নাচের জন্য

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img