28 C
Kolkata
Monday, May 20, 2024

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের টেলিমেডিসিন পরিষেবা ই-সঞ্জিবনীর মাধ্যমে টেলিফোনে ৬ লক্ষ পরামর্শ দেওয়া হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের টেলিমেডিসিন উদ্যোগ౼ ই-সঞ্জিবনীর মাধ্যমে ৬ লক্ষ পরামর্শ দেওয়া হয়েছে। এরমধ্যে ১৫ দিনে এই পরিষেবার মাধ্যমে ১ লক্ষ পরামর্শ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ‘ডিজিটাল ইন্ডিয়া’ উদ্যোগে এক্ষেত্রে গতি এসেছে বলা চলে। তামিলনাড়ু, কেরালা এবং গুজরাটের মতো রাজ্যে সপ্তাহের প্রতিদিনই ১২ ঘন্টা করে ই-সঞ্জিবনীর বর্হিবিভাগে কাজকর্ম হচ্ছে। স্পষ্টতই চিকিৎসক এবং রোগীরা এটি ব্যবহার করার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

আরও পড়ুন -  Bollywood: বিস্ফোরক মহারাষ্ট্রের মন্ত্রী, আরিয়ান খানকে ফাঁসানো হয়েছে

২৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ই-সঞ্জিবনী ব্যবহার করা যায়। ৬ হাজারের বেশি চিকিৎসক অনলাইনের মাধ্যমে এই পরিষেবা দিয়ে থাকেন। রাজ্যগুলি ছোট ছোট শহর এবং গ্রামাঞ্চলে ই-সঞ্জিবনীর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শের ব্যবস্থা করছে। বর্তমানে দৈনিক ৮ হাজার ৫০০ পরামর্শ এই ব্যবস্থায় দেওয়া হচ্ছে।

আরও পড়ুন -  Arunita - Pavandeep: অরুনিতা ও পবনদীপের সম্পর্কে ভাঙন, কেন ?

দেশে কোভিড-১৯এর কারণে প্রথম লকডাউনের সময় ১৩ই এপ্রিল ইসঞ্জিবনী ব্যবস্থা চালু হয়। কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পে ‘হাব অ্যান্ড স্পোক’ পদ্ধতিতে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ১ লক্ষ ৫৫ হাজার স্বাস্থ্যকেন্দ্রে এই পরিষেবার ব্যবস্থা করা হবে। সুত্র – পিআইবি।

আরও পড়ুন -  কোভিড-১৯ এর মহামারীর মোকাবিলায় দেশ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক পার হয়েছে

Latest News

Video: বাংলা বাউল গান গেয়ে সবাইকে চমকে দিলেন শুভ ও অরুণিতা জাতীয় মঞ্চে, নেটদুনিয়া মুগ্ধ

Video: বাংলা বাউল গান গেয়ে সবাইকে চমকে দিলেন শুভ ও অরুণিতা জাতীয় মঞ্চে, নেটদুনিয়া মুগ্ধ।  সুপারস্টার সিঙ্গার সিজন-৩ জমে উঠেছে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img