33 C
Kolkata
Monday, June 24, 2024

কোভিড-১৯ এর মহামারীর মোকাবিলায় দেশ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক পার হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ দৈনিক ১০ লক্ষের বেশী নমুনা পরীক্ষা করা হচ্ছে।
কোভিড সংক্রমণের নমুনা পরীক্ষার জন্য দৈনিক ১০ লক্ষ নমুনা পরীক্ষার যে সঙ্কল্প গ্রহণ করা হয়েছে, সেই লক্ষ্য অর্জন করা সম্ভব হয়েছে। ভারত কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই-এ একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করেছে।

কেন্দ্রের নির্দিষ্ট সমন্বিত উদ্যোগে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যুক্ত হয়েছে। গত চব্বিশ ঘন্টায় ১০,২৩,৮৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ফলে দেশে এপর্যন্ত ৩কোটি ৪৪লক্ষ ৯১ হাজার ৭৩টি নমুনা পরীক্ষা করা গেছে। প্রতিদিন নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন -  Sonu Sood: কাশ্মীর শ্রীনগরের রাস্তায় জুতো বিক্রি করলেন সোনু নিজে, আসল হিরো

রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলি নমুনা পরীক্ষায় জোর দিচ্ছে। দেখা যাচ্ছে সংক্রমণের হারও নিম্নমুখী। প্রথমে নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধির ফলে সংক্রমণের হার বেশী হচ্ছিল। কিন্তু সংক্রমিতদের দ্রুত শনাক্ত করে নিভৃতাবাসে পাঠানো এবং যথাযথ চিকিৎসার ব্যবস্থা করায় সংক্রমণের হার কমছে।

বর্তমানে দেশ জুড়ে ৯৮৩টি সরকারী ও ৫২৮টি বেসরকারী পরীক্ষাগারে অর্থাৎ মোট ১৫১১টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হচ্ছে।

আরও পড়ুন -  Actress Mimi Chakraborty: হিন্দি সিনেমার জগতে পা রাখলেন, সংসদ ও অভিনেত্রী মিমি চক্রবর্তী

এর মধ্যে রিয়েল টাইম আরটি পিসিআরের মাধ্যমে ৪৫৮টি সরকারী ও ৩২০টি বেসরকারী পরীক্ষাগারে অর্থাৎ মোট ৭৭৮টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষার কাজ চলছে। ট্রু ন্যাট পদ্ধতিতে ৪৯১টি সরকারী ও ১২৪টি বেসরকারী౼মোট ৬১৫টি পরীক্ষাগারে এবং সিবিন্যাটের মাধ্যমে ৩৪টি সরকারী ও ৮৪টি বেসরকারী পরীক্ষাগারে অর্থাৎ মোট ১১৮টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হচ্ছে।

কোভিড-১৯ এর বিষয়ে বস্তুনিষ্ঠ তথ্যের জন্য এবং এই মহামারী প্রতিরোধের বিষয়ে যে সব নির্দেশিকা জারি করা হয়েছে তা জানতে https://www.mohfw.gov.in/ লিঙ্কটি ক্লিক করুন। অথবা ট্যুইটার হ্যান্ডেল @MoHFW_INDIA.-এর সাহায্য নিতে পারেন।

আরও পড়ুন -  Hilsa Fish Price: পদ্মার বিখ্যাত ইলিশ এলো কলকাতায়, চমকে যাবেন দাম জানলে

কোভিড-১৯ এর বিষয়ে কোন জিজ্ঞাস্য থাকলে [email protected] অথবা [email protected] – এই দুটি ই-মেলে যোগাযোগ করা যাবে। ট্যুইটার হ্যান্ডেল @CovidIndiaSeva-এ ও প্রশ্ন করা যাবে।

এছাড়াও +৯১-১১-২৩৯৭-৮০৪৬ অথবা নিঃশুল্ক নম্বর ১০৭৫ এ ফোন করা যাবে। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড–১৯ সংক্রান্ত হেল্প লাইন নম্বরগুলির তালিকা পেতে চাইলে নীচের লিঙ্কে ক্লিক করুন –
https://www.mohfw.gov.in/pdf/coronvavirushelplinenumber.pdf
সূত্র – পিআইবি।

Latest News

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা।  নানান ধরণের প্রকল্প চালু করা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img