31 C
Kolkata
Friday, May 17, 2024

ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গী এবং সুচিন্তিত সিদ্ধান্তের মেলবন্ধনে ভারতে স্টার্ট আপ ক্ষেত্রে এক অনুকূল বাতাবরণ গড়ে উঠেছে : শ্রী পীযূষ গোয়েল

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী শ্রী পীযূষ গোয়েল বলেছেন, ভবিষ্যৎ দৃষ্টিভঙ্গীর সঙ্গে সুচিন্তিত সিদ্ধান্তের মেলবন্ধন ভারতে স্টার্ট আপ ক্ষেত্রে এক মজবুত বাতাবারণ গড়ে তুলতে সাহায্য করেছে। সাংহাই সহযোগিতা সংগঠনের প্রথম স্টার্ট আপ ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে শ্রী গোয়েল বলেন, যুবসম্প্রদায়ই আমাদের সম্পদ। তাই, বর্তমান অনিশ্চিত ও অস্থির সময়ে এরা তৎপরতার সঙ্গে পরিস্থিতিকে মানিয়ে নিয়ে নিজেদের সক্ষমতার পরিচয় রেখেছেন।

শ্রী গোয়েল আরও বলেন, আমাদের স্টার্ট আপগুলি বিরূপ ও অনিশ্চিত পরিস্থিতি সত্ত্বেও সম্ভাবনাময় হয়ে ওঠার সক্ষমতা দেখিয়েছে। ভারতীয় স্টার্ট আপ সংস্থাগুলির তৎপরতা ও উৎসাহের প্রশংসা করে শ্রী গোয়েল বলেন, অগ্রগতির লক্ষ্যে আমাদের যে উচ্চাশা রয়েছে, তা কারিগরি প্রযুক্তিগত অ্যাপ্লিকেশনের সংখ্যার নিরিখে প্রমাণিত হয়। আমাদের এই স্টার্ট আপ সংস্থাগুলি কোভিড পরিস্থিতিতে লক্ষ লক্ষ ভারতীয়র কাছে সহজে বিভিন্ন পরিষেবা ও শিক্ষণ পদ্ধতি পৌঁছে দিতে পেরেছে। এমনকি, আমাদের যুবসম্প্রদায় এমন অনেক গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন উদ্ভাবন করেছে, যেগুলি বহু সংস্থাকে ডিজিটাল হয়ে ওঠার ক্ষেত্রে সাহায্য করেছে। মহামারীজনিত সমস্যা সত্ত্বেও স্টার্ট আপ সংস্থাগুলি পূর্ণ আস্থা নিয়ে সাফল্যের সঙ্গে পরিষেবা পৌঁছে দিয়েছে।

আরও পড়ুন -  Mx Player-এর এই ওয়েব সিরিজ দেখলে রাতে ঘুম আসবে না, ঘরে বসে একলা দেখতে হবে

শ্রী গোয়েল আরও বলেন, কোভিড মহামারী মোকাবিলায় ভারতের স্টার্ট আপ সংস্থাগুলি দ্রুত ও নমনীয় মনোভাব দেখিয়েছে। এ ধরনের স্টার্ট আপগুলি জ্ঞান ও সেরা পন্থা-পদ্ধতি আদান-প্রদান করে কর্পোরেট সংস্থা ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে, মূলধন সদ্ব্যবহার করে তা উদ্ভাবনমূলক কর্মকান্ডে ব্যয় করেছে, একাধিক নতুন সহযোগী সংস্থা বা ইনক্যুবেটর স্থাপন করেছে। তিনি বলেন, উদ্ভাবনমূলক এই প্রয়াসগুলির মাধ্যমে স্টার্ট আপ সংস্থাগুলি প্রসার ও বিস্তৃতি আরও বেড়েছে।

আরও পড়ুন -  শিশু নির্যাতন ও নারী ধর্ষণ রুখতে নিজের একরত্তি কন্যাকে লক্ষী রূপে আরাধনা করলেন কৃষ্ণগঞ্জের বাগচী দম্পতি

শ্রী গোয়েল জানান, এই প্রথম ভারতে জাতীয় স্টার্ট আপ কর্মসূচির আওতায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি-স্বরূপ স্টার্ট আপগুলিকে পুরস্কৃত করা হয়েছে। দেশে নতুন স্টার্ট আপ গঠনের জন্য অনুকূল বাতাবরণ গড়ে তোলা হয়েছে। প্রধানমন্ত্রী স্বয়ং স্টার্ট আপ ক্ষেত্রের বিকাশে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, স্টার্ট আপগুলিই হ’ল সম্ভাব্য অগ্রগতির মূল চালিকাশক্তি, যা উদ্ভাবনের মানসিকতাকে আরও প্রসারিত করে।

আরও পড়ুন -  Betel Leaves: আপনি পান খেতে ভালো বাসেন, দেখে নিন এর ফলাফল

সাংহাই সহযোগিতা সংগঠনের প্রয়াসের প্রশংসা করে শ্রী গোয়েল বলেন, মহিলা পরিচালিত শিল্পোদ্যোগের বিকাশে এই সংগঠন বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছে। এমনকি, ভারতেও মহিলারা একাধিক স্টার্ট আপ গড়ে তুলেছে। সংগঠনের আজকের স্টার্ট সংক্রান্ত এই ফোরাম সকল সদস্য রাষ্ট্রের কাছে স্টার্ট আপ ক্ষেত্রের বিকাশে এক ইতিবাচক মনোভাবের প্রতিফলন ঘটায়। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img