Weather: ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণবঙ্গে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, জানিয়েছে আবহাওয়া দফতর

Published By: Khabar India Online | Published On:

Weather: ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণবঙ্গে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, জানিয়েছে আবহাওয়া দফতর।

বর্ষা, জীবনে এক অনন্য ঋতু, যা নিয়ে আসে প্রাণের স্পন্দন এবং প্রকৃতির অপার সৌন্দর্য। এই সময়ে, আকাশ থেকে ঝরে পড়া অঝোর ধারার বৃষ্টি মাটির বুকে। বর্ষা মানেই হলুদ পাখির কিচিরমিচির, সবুজ পাতার উপর বৃষ্টির নৃত্য, আর মাটির সোঁদা গন্ধ। এই ঋতু আমাদের মনে করিয়ে দেয় জীবনের চিরন্তন চক্রের কথা।

আরও পড়ুন -  দ্বাদশ শ্রেণীর উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য ইগনু-র একগুচ্ছ পাঠক্রম

বুধবার দুপুর থেকেই দক্ষিণবঙ্গের অনেক অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে, যার মধ্যে কলকাতা ও তার আশপাশের এলাকাও রয়েছে। আবহাওয়া দফতর আরও জানিয়েছে যে, বৃহস্পতিবার ও শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ও দক্ষিণ মেদিনীপুর জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রবল। এছাড়াও, দক্ষিণবঙ্গের অন্যান্য অঞ্চলে কালো মেঘের সাথে বৃষ্টিপাত ঘটবে।

আরও পড়ুন -  Dengue: শহরে বাড়ছে ডেঙ্গু, স্বাস্থ্য আধিকারীকদের সঙ্গে বৈঠক ডাঃ সুশান্ত রায়ের

আবহাওয়া দফতর কোনো অতিরিক্ত দুর্যোগের সতর্কতা জারি করেনি, তবে আগামী কয়েকদিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান সহ দক্ষিণবঙ্গের ৯ জেলায় ভারী বৃষ্টিপাত হবে।

উত্তরবঙ্গের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর, কালিম্পং, সিকিম, শিলিগুড়ি অঞ্চলে যানবাহন চলাচল পুনরায় শুরু হয়েছে এবং রাস্তা মেরামতির কাজ চলছে। বর্তমানে কেবল ছোট গাড়িগুলিই চলাচল করছে, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আরও পড়ুন -  Corona Worldwide: মৃত্যু প্রায় ২ হাজার, বিশ্বে করোনায়

আগামী দুদিন কলকাতা সহ পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টিপাত হবে, রাতের তাপমাত্রা কিছুটা কমবে, কিন্তু দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। বাতাসে প্রায় ৯৫% জলীয় বাষ্প থাকবে, যা বৃষ্টিপাতের আগে ও পরে ঘর্মাক্ত অবস্থা তৈরি করবে।