সেই তাপপ্রবাহ কি আবার আসবে? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায় আজকে

Published By: Khabar India Online | Published On:

সেই তাপপ্রবাহ কি আবার আসবে? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায় আজকে। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়।
এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

আরও পড়ুন -  মূল্যবোধ ছাড়া শিক্ষাব্যবস্থার কোন মূল্য নেই- উপরাষ্ট্রপতি

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

কয়েকদিন বৃষ্টি হওয়ার জন্য কিছুটা স্বস্তি পেয়েছিল মানুষ। সেই কম সময়ের জন্য শহরবাসী ফিরে পেয়েছিল একটু শান্তি। কিন্তু আবারও তাপমাত্রা বাড়ছে দক্ষিণবঙ্গসহ (South Bengal) গোটা রাজ্যে। আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, যে চলতি সপ্তাহে ভারী বৃষ্টি অথবা হালকা বৃষ্টির সম্ভাবনাই নেই।

আরও পড়ুন -  Asia Cup: আরব আমিরাতে, এশিয়া কাপ অনুষ্ঠিত হবে

তাপমাত্রা কমবেও না। কিছু জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। বুধবার দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাকি সব জেলার মধ্যে কোনরকম বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক থাকবে আবহাওয়া। বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত সমস্ত জেলাগুলোতেই শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলোতে অল্প বৃষ্টি হবে।

আবার পশ্চিমের জেলাগুলিতে শুক্রবার থেকে গরম বাড়বে। সাথে থাকবে আর্দ্রতার জন্য অস্বস্তি। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান এবং বীরভূমে অস্বস্তিকর গরম আবহাওয়া থাকবে।

কলকাতার সাথে তার আশেপাশের জায়গার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। বাঁকুড়া, পুরুলিয়ার তাপমাত্রা ৪২ ডিগ্রিও হতে পারে। আজকে কলকাতা সহ আশপাশের এলাকায় আকাশ মেঘলা থাকবে।

আরও পড়ুন -  আফগানিস্তান ইস্যু নিয়ে বৃহস্পতিবার সর্বদল বৈঠক ডাকলেন মোদী, উপস্থিত থাকবেন মমতা ?

আজকে মহানগরীর সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৬ এবং ২৭ ডিগ্রির আশেপাশে থাকবে। রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলি যেমন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর, দক্ষিণ দিনাজপুর ও মালদহে হালকা বৃষ্টি হতে পারে। এই সপ্তাহে উত্তরবঙ্গের জেলাগুলিতেও প্রায় ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়বে।

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

ট্যাগঃ
আবহাওয়া, আবহাওয়ার পূর্বাভাস, আবহাওয়া আপডেট, পশ্চিমবঙ্গ আবহাওয়া আপডেট