29 C
Kolkata
Wednesday, May 15, 2024

যে খাবারগুলি শীতে হাড় ( bones ) মজবুত করে

Must Read

ক্যালসিয়িাম সমৃদ্ধ খাবার যেমন দুধ খাওয়া উচিত শীতকালে হাড় মজবুত করতে। শীতে হাড় মজবুত করতে যেসব খাবার খাদ্যতালিকায় রাখা খুব জরুরি, জেনে নিন।

ভিটামিন ডি যুক্ত খাবার: হাড় মজবুত করতে প্রতিদিন খাদ্যতালিকায় ভিটামিন ডি জাতীয় খাবার খুব দরকার। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির রক্তে প্রতি মিলিমিটারে ৩০ ন্যানোগ্রাম ভিটামিন ডি থাকা দরকার। নিয়মিত সূর্যালোক তাপ গায়ে লাগানো দরকার। প্রতিদিন সবুজ শাকসবজি, মাছ, কমলালেবু, দুধ এবং বাদাম খাওয়া দরকার।

আরও পড়ুন -  স্তন যুগলের যত্ন করুন, ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে

জিঙ্ক এবং ম্যাগনেসিয়াম জাতীয় খাবার: শীতে হাড় মজবুত রাখতে শুধুমাত্র ক্যালসিয়াম অথবা ভিটামিন ডি জাতীয় খাবার খেলেই চলবে না। খাদ্যতালিকায় জিঙ্ক এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে। তবেই হাড় মজবুত থাকবে। শস্যজাতীয় খাবার খাদ্য তালিকায় রাখা দরকার। আর রাখতে হবে অ্যাভোকাডো ও মৌসুমের ফল।

প্রোটিন সমৃদ্ধ খাবারগুলি:  হাড় মজবুত করতে প্রোটিনেরও খুব দরকার। তাই শীতকালে অবশ্যই খাদ্যতালিকায় দই, পনির, চিকেন, মাটন, ডিম,সবুজ শাকসবজি ও ফল খুব দরকার।

আরও পড়ুন -  পারদ নেমে গেল দুই ডিগ্রি, কড়া নাড়ছে শীত, কলকাতার দুয়ারে

ভিটামিন সি খাবার: ভিটামিন শুধুমাত্র ত্বক ভালো রাখতে সাহায্য করে না। আপনার হাড়ও মজবুত রাখতে ভূমিকা রয়েছে। প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখবেন। যেমন- মিষ্টি এবং টক জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই রোজ লেবু, কমলা, লেবু, আনারস, পেয়ারা এবং আমলকি রাখবেন।
হাড় মজবুত রাখতে নিয়মিত ব্যায়াম করুন। বাইরে যেতে না পারলে ঘরেই আধঘন্টা থেকে ৪০ মিনিট ব্যায়াম করবেন।

আরও পড়ুন -  Short Film: চাকরের সাথে ঘনিষ্ঠ হলেন এই সুন্দরী মালকিন, দরজা আগে বন্ধ করুন তারপর দেখুন এই শর্টফিল্মটি

দই: দই প্রোবায়োটিক, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন ডি, ভিটামিন এ সাথে ফোলেটের একটি ভাল উৎস। গবেষণায় জানা গেছে যে নিয়মিত পর্যাপ্ত দই খাওয়ার জন্য হাড়ের ফ্র্যাকচার প্রতিরোধ করা যায়।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img