সরকারি কর্মচারীরা বড় বাড়ি পেতে চলেছেন, মহার্ঘ ভাতা বৃদ্ধির আগেই

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অপেক্ষায় আছেন। মার্চ মাসেই হতে পারে সেই প্রতীক্ষিত ঘোষণা। লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হয়ে গেলে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা যাবে না। তার আগেই সরকারের তরফে ঘোষণাটি সেরে ফেলা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এর আগেই কেন্দ্রীয় কর্মচারীদের জন্য বেশ কিছু সুযোগ সুবিধার ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। সম্প্রতি জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়ি আরোও বড় হবে।

আরও পড়ুন -  Tridha Choudhury: ভাইরাল ববিতা বৌদি বিয়ে করতে চলেছেন!

জানা গিয়েছে, কেন্দ্রের নীচু স্তরের অথবা মাঝারি স্তরের সরকারি আধিকারিকদের জন্য যে আবাস প্রকল্প তৈরি করা হবে, তাতে ৮ থেকে ১৯ শতাংশ পর্যন্ত এলাকা অতিরিক্ত বরাদ্দ থাকবে। কারণ হিসেবে কেন্দ্রের তরফে বলা হয়েছে, সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর আর্থিক সচ্ছলতা অনেকটা বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বাড়িতে তাঁদের নানান ইলেকট্রনিক সরঞ্জাম এসেছে। তার জন্য বাড়িতে বেশি জায়গা প্রয়োজন।

আরও পড়ুন -  রাখের উপবাস

সেই জন্য দীর্ঘ ১১ বছর পর কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের জন্য বরাদ্দ এলাকা সংশোধন করা হয়েছে।
নীচু ও মাঝারি স্তরের কর্মচারীদের বাড়ির এলাকা বাড়ানো হলেও ডেপুটি সেক্রেটারি, জয়েন্ট সেক্রেটারি ও সেক্রেটারি পর্যায়ের কর্মচারীদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না।

আবার ‘টাইপ ৮’ মানে সাংসদ, মন্ত্রী, বিচারপতি ও উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের ক্ষেত্রেও বাড়ির এলাকা বাড়ানো হবে না।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী মোদী অযোধ্যাতে রাম মন্দিরের জন্য 'ভূমি পূজা' করলেন

জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সাত রকমের ফ্ল্যাট অথবা বাংলো তৈরি করা হয় সরকারের তরফে। খুব ছোট আকারের বাড়ি মানে টাইপ ১ বাড়ি তুলে দেওয়া হয়েছে এক বছর আগেই। বর্তমানে ছোট আকারের বাড়ি হল টাইপ ২ বাড়ি। এতে থাকে দুটি বেডরুম। কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম মেনে ৯১১ স্কোয়ার ফুটের বাড়ি হবে টাইপ ২ এর জন্য।

Leave a Comment