28 C
Kolkata
Wednesday, May 22, 2024

স্বামী-স্ত্রী প্রতি মাসে 9250 টাকা পাবেন পোস্ট অফিস স্কিমে, তার জন্য কী করতে হবে?

এই প্রকল্পটি সম্প্রতি ভারতের সাধারণ মানুষের জন্য নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার।

Must Read

এখন ভারতে এই সমস্ত প্রকল্প বেশ জনপ্রিয়তা পেয়েছে। সম্প্রতি ভারত সরকার এমন একটি প্রকল্প নিয়ে এসেছে যেখানে স্বামী-স্ত্রী একসাথে বিনিয়োগ করতেন পারবেন, যৌথ অ্যাকাউন্ট খুলতে হবে।

প্রতিমাসে ভালো টাকা রোজগার করতে পারবেন। প্রকল্পের নাম দেওয়া হয়েছে পোস্ট অফিস মাসিক আয় প্রকল্প। এটি হল একটি যৌথ অ্যাকাউন্টের প্রকল্প যেটি নিয়ে এসেছে ভারতের ডাক বিভাগ। একসাথে তিনজন মিলে একাউন্ট খুলতে পারেন।

একবারই বিনিয়োগ করতে হবে। পরিকল্পনার পরিপক্কতা হবে পাঁচ বছরের। আকর্ষণীয় করতে এই প্রকল্পে সুদের হার ৭.৪ শতাংশ করে দিয়েছে সরকার।

আরও পড়ুন -  লিগের খেলা শুরু ময়দানে

পোস্ট অফিসের এই প্রকল্পে সর্বাধিক ৯ লক্ষ টাকা জমা করতে পারবেন একটি সিঙ্গেল একাউন্টের ক্ষেত্রে ও ১৫ লক্ষ টাকা জমা করতে পারবেন একটি যৌথ একাউন্টের মাধ্যমে। যৌথ একাউন্ট করেন তাহলে পাঁচ বছরের জন্য ১৫ লক্ষ টাকা একসাথে বিনিয়োগ করতে পারবেন এই একাউন্টে। নির্দিষ্ট হারে একেবারে পাঁচ বছরের জন্য সুদ পাবেন ও এই সুদ প্রতি মাসে আপনার সেভিংস ব্যাংক একাউন্টে জমা হবে।

আরও পড়ুন -  Shubman Gill: গোপনে সময় কাটাচ্ছেন শুভমান গিল, সারা আলি খানের সাথে, সোশ্যাল মিডিয়ায় ছবি ফাঁস বিমানবন্দরের

পোস্ট অফিসের এই প্রকল্পে মাসিক আয়ের নিশ্চয়তা পাবেন।

আপনার কাছে যদি মোটা টাকা থাকে তাহলে এই প্রকল্পে যদি আপনি বিনিয়োগ করেন তাহলে ৭.৪ শতাংশ হারে প্রতিমাসে ৯ হাজার ২৫০ টাকা করে পাবেন।

এই প্রকল্পে তিনজন মিলে একসাথে একাউন্ট খুলতে পারেন। যৌথ একাউন্ট যে কোন সময় সিঙ্গেল অ্যাকাউন্টে রূপান্তর হতে পারে। সিঙ্গেল একাউন্ট যে কোন সময় জয়েন্ট একাউন্ট করা যেতে পারে। একাউন্টের কোন পরিবর্তন করতে হলে সেই একাউন্টে একসাথে আবেদন করতে হবে।

আরও পড়ুন -  একুশের নির্বাচনে রণকৌশলে ভুল ছিল, স্বীকার করলেন বিজেপির শীর্ষ নেতারা

এই একাউন্টের পরিপক্কতার আগে টাকা তুলতে চান তাহলে নির্দিষ্ট হারে টাকা কেটে তারপর টাকা ফেরত দেওয়া হবে। যদি তিন বছরের আগে টাকা তুলে নেন তাহলে ২ শতাংশ টাকা কাটা হবে। আর যদি আপনি তিন বছর থেকে ৫ বছরের মধ্যে টাকা তোলেন তাহলে এক শতাংশ টাকা কাটা হবে।

Latest News

Bullet Train: মুম্বই-আহমেদাবাদ দূরত্ব সাড়ে তিন ঘন্টায়!

বুলেট ট্রেন: মুম্বই-আহমেদাবাদ দূরত্ব সাড়ে তিন ঘন্টায়! ভারতীয় রেলের উন্নতিতে নতুন অধ্যায়! দ্রুতগামী ট্রেনের মাধ্যমে যাত্রীদের সময় বাঁচাতে দীর্ঘদিন ধরে কাজ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img