33 C
Kolkata
Tuesday, May 21, 2024

৭৫ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন

Must Read

জাতি আজ 75তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ সকালে নয়াদিল্লিতে কার্তব্য পথ থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপনে জাতির নেতৃত্ব দেন। ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ কুচকাওয়াজে প্রধান অতিথি ছিলেন যা ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্য, ঐক্য এবং অগ্রগতি, এর সামরিক শক্তি এবং ক্রমবর্ধমান নারী শক্তি প্রদর্শন করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে যাওয়ার মাধ্যমে শুরু হয়েছিল, যেখানে তিনি পুষ্পস্তবক অর্পণ করে নিহত বীরদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে জাতির নেতৃত্ব দিয়েছিলেন। এরপর প্রধানমন্ত্রী এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা কুচকাওয়াজ প্রত্যক্ষ করতে কার্তব্য পথের অভিবাদন মঞ্চে যান।

 ‘ভারত – লোকতন্ত্র কি মাতৃকা’ এর যুগল থিমের উপর ভিত্তি করে, এই বছরের কুচকাওয়াজ প্রায় 13 হাজার বিশেষ অতিথির অংশগ্রহণের সাক্ষী ছিল। এই উদ্যোগটি সর্বস্তরের মানুষকে উদযাপনে অংশ নেওয়ার এবং এই জাতীয় উৎসবে জন ভাগিদারীকে উত্সাহিত করার সুযোগ করে দিয়েছে। ভারতের রাষ্ট্রপতি এবং তার ফরাসি সমকক্ষের আগমনকে রাষ্ট্রপতির দেহরক্ষী – ‘রাষ্ট্রপতি কে অঙ্গরক্ষক’ দ্বারা সুরক্ষিত করা হয়েছিল। তারা ‘ঐতিহ্যবাহী বগি’তে কার্তব্য পথে পৌঁছেছিল, যে অনুশীলনটি 40 বছরের ব্যবধানের পরে প্রত্যাবর্তন করেছিল।

আরও পড়ুন -  সুন্দরীর তীক্ষ্ণ শরীরে পিছলে পড়ল খেসারি লাল ‘আম লে লে’ বিক্রেতার সামনে, ভাইরাল ভিডিও

ঐতিহ্য অনুসারে, জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং তারপরে 21 বন্দুকের স্যালুট সহ জাতীয় সঙ্গীত। চারটি Mi-17 IV হেলিকপ্টার কার্তব্য পথে উপস্থিত দর্শকদের উপর ফুলের পাপড়ি বর্ষণ করেছে। এর পর ছিল ‘আবাহন’, নারী শক্তির প্রতীক 100 টিরও বেশি নারী শিল্পীর বিভিন্ন ধরনের পারকাশন যন্ত্র বাজানো একটি ব্যান্ড পরিবেশনা। পরে রাষ্ট্রপতির সালাম গ্রহণের মাধ্যমে কুচকাওয়াজ শুরু হয়।

প্রথমবারের মতো, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ ভারতীয় বাদ্যযন্ত্র বাজিয়ে মহিলা শিল্পীদের দ্বারা ঘোষণা করা হয়েছিল। এই মহিলা শিল্পীদের দ্বারা বাজানো শঙ্খ, নাদস্বরম এবং নাগাদার সঙ্গীতের মাধ্যমে এটি শুরু হয়েছিল। কুচকাওয়াজে, একটি সর্ব-মহিলা ট্রাই-সার্ভিস দলও কার্তব্য পথে নেমেছিল।

আরও পড়ুন -  Fear: কাজ হারাবার ভয়ে দুশ্চিন্তায় কাটাচ্ছেন প্রতিটি দিন

কার্তব্য পথ ফরাসি সশস্ত্র বাহিনীর একটি সম্মিলিত ব্যান্ড এবং মার্চিং দল দ্বারা মার্চ পাস্টও প্রত্যক্ষ করেছে। ট্যাঙ্ক টি-৯০ ভীষ্ম, এনএজি মিসাইল সিস্টেম, ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিকেল, অল-টেরেন ভেহিকেল, পিনাকা, ওয়েপন লোকেটিং রাডার সিস্টেম ‘স্বাথি’, সর্বত্র মোবাইল ব্রিজিং সিস্টেম, ড্রোন জ্যামার সিস্টেম এবং মিডিয়াম রেঞ্জ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম এই বছরের প্যারেড অংশ ছিল. 16টি রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং নয়টি মন্ত্রকের সারণী কার্তব্য পথের নিচে নামিয়েছে, যা ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্য এবং সৃজনশীলতা প্রদর্শন করে।

কুচকাওয়াজ নারী শক্তির প্রকৃত মর্ম, দেশের সামরিক শক্তি এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে। রাজ্য এবং মন্ত্রকের ছক দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্য, ঐক্য এবং অগ্রগতি প্রদর্শন করে। উত্তরপ্রদেশের মূকনাট্যের থিম ছিল ‘অযোধ্যা: বিকসিত ভারত-সম্রাধ বিরসাত’-এর উপর ভিত্তি করে এবং রাম ললার প্রাণ প্রতিস্থা অনুষ্ঠানকে তার শৈশব রূপ চিত্রিত করে এবং দিল্লির মধ্যে প্রথমবারের মতো কার্যকরী উচ্চ-গতির আঞ্চলিক দ্রুত ট্রানজিট সিস্টেম (RRTS) প্রদর্শন করে। মিরাটে।

আরও পড়ুন -  এক মজবুত, সহনশীল ও আত্মনির্ভর ভারত গঠনের ক্ষেত্রে ব্যবসায়িক সংগঠনগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে : শ্রী পীযূষ গোয়েল

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের মূকনাটক চন্দ্রযান 3 প্রদর্শন করেছে। প্যারেডের গ্র্যান্ড ফিনালে এবং সবচেয়ে অধীর-প্রতীক্ষিত অংশটি ছিল ফ্লাই পাস্ট। এই বিভাগে, 54টি বিমান এবং হেলিকপ্টার দ্বারা একটি শ্বাসরুদ্ধকর এয়ার শো করা হয়েছিল। হালকা যুদ্ধ বিমান ‘তেজস’, সুখোই -30, এবং মিগ-29 জাগুয়ার তেজস, নেত্র, বজরাং, ত্রিশূল, অমৃত এবং প্রচন্ড এবং অর্জন সহ বিভিন্ন ফর্মেশন প্রদর্শন করে। সমাপ্তি ভার্টিক্যাল চার্লি কৌশলটি একটি রাফালে যুদ্ধবিমান দ্বারা সঞ্চালিত হয়েছিল। অনুষ্ঠানের সমাপ্তি হয় জাতীয় সঙ্গীত এবং ত্রি-রঙা বেলুন উড়িয়ে।

সূত্র ও ছবিঃ এআইআর। ( AIR )।

Latest News

Bold Web Series: যদি দেখেন গায়ে কাঁটা ফুটবে, Ullu-র বোল্ড এই ওয়েব সিরিজটি

Bold Web Series: যদি দেখেন গায়ে কাঁটা ফুটবে, Ullu-র বোল্ড এই ওয়েব সিরিজটি।  Bold Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img