29 C
Kolkata
Wednesday, May 15, 2024

FREE RATION: ৫ বছরের জন্য বিনামূল্যে দেওয়া হবে রেশন

Must Read

যাদের রেশন কার্ড রয়েছে, এই খবর আপনার জন্য খুব কার্যকর। কেন্দ্রীয় সরকার পরিচালিত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) আওতায় দরিদ্রদের বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে।

সরকার এই প্রকল্পের মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। দরিদ্র মানুষকে প্রতি মাসে ৫ কেজি করে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  হিম শীতে খোলা পিঠে উত্তাপ বাড়ালেন ভাবনা

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (এনএফএসএ) আওতায় ৫ কেজি ভর্তুকি যুক্ত খাদ্য সামগ্রী ছাড়াও প্রত্যেক উপকারভোগীকে প্রতি মাসে পাঁচ কেজি বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হয়। এই প্রকল্পের বেশ কয়েকটি মেয়াদ বাড়ানোর পরে, পিএমজিকে-এর বিনামূল্যে খাদ্যশস্য গ্যারান্টি প্রকল্পটি ২০২২ সালের ডিসেম্বরে এনএফএসএ-র আওতায় আনা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছত্তিশগড়ে একটি নির্বাচনী জনসভায় ঘোষণা করেছিলেন যে বিনামূল্যে খাদ্যশস্য প্রকল্পের মেয়াদ পাঁচ বছরের জন্য বাড়ানো হবে।

আরও পড়ুন -  বিনামূল্যে ৩ বছরে ৭৫ লাখ এলপিজি সংযোগ দিচ্ছে মোদী সরকার, বড় উপহার

এনএফএসএ ৩৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে অন্তর্ভুক্ত করে। সরকারি কর্মকর্তারা মন্ত্রিসভার এই সিদ্ধান্তকে ‘দেশের সুবিধাবঞ্চিতদের জন্য নববর্ষের উপহার’ হিসেবে বর্ণনা করেছেন। সুবিধাভোগীদের কোনও ধরণের খাদ্যশস্যের জন্য অর্থ প্রদান করতে হবে না।

পিএমজিকেএওয়াই ২০২০ সালে কোভিড মহামারীর সময় চালু হয়েছিল। সরকার এনএফএসএ কোটায় ব্যক্তিদের বিনামূল্যে ৫ কেজি খাদ্যশস্য দেওয়া হয়।

আরও পড়ুন -  Saayoni Ghosh: কি বললেন সায়নী ? শাঁখা-সিঁদুর পড়ে ছবি পোস্ট করার পর

বর্তমানে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় উপকারভোগীদের প্রতি কেজি ১-৩ টাকা হারে খাদ্যশস্য সরবরাহ করা হয়। এই প্রকল্পের আওতায় দরিদ্র পরিবারগুলিকে প্রতি মাসে জনপ্রতি ৫ কেজি খাদ্যশস্য দেওয়া হয়। অন্ত্যোদয় অন্ন যোজনা পরিবারগুলিকে প্রতি মাসে ৩৫ কেজি খাদ্যশস্য সরবরাহ করা হচ্ছে।

প্রতীকী ছবি।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img