26 C
Kolkata
Thursday, May 9, 2024

আমাবস্যায় নয়, ভূত চতুর্দশীতে পুজো হয় ইংরেজবাজার ব্যায়াম সমিতির মহাকালির

Must Read

নিজস্ব সংবাদদাতা, মালদা:  আমাবস্যায় নয়, ভূত চতুর্দশীতে পুজো হয় ইংরেজবাজার ব্যায়াম সমিতির মহাকালির। আজ নিয়ম মেনে অনুষ্ঠিত হবে মহাকালির পুজো।

তার পূর্বে মহাকালির প্রতিমা নিয়ে মালদা শহর জুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা। ভিন জেলা থেকে আগত শিল্পীরা রাধা কৃষ্ণ সেজে নৃত্য প্রদর্শন করেন শোভাযাত্রায়। এর পাশাপাশি মালদা জেলার মুখা শিল্পারা অংশ নেয় শোভাযাত্রায়। তার পাশাপাশি বিভিন্ন জেলার শিল্পীরা বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্র সহকারে শোভাযাত্রায় অংশ নেয়।

আরও পড়ুন -  পুলিশের সাহস ও ক্ষমতা থাকলে তাকে গ্রেপ্তার করে দেখানঃ দিলীপ ঘোষ

মহাকালী সহকারে এই বর্ণাঢ্য শোভাযাত্রা দেখতে মালদা শহরের রাজপথে দর্শনার্থীদের ভিড় জমে। জানা গেছে আজ এই মহাকালীর পুজো অনুষ্ঠিত হবে। শোল মাছের টক এই মহাকালির অন্যতম প্রধান ভোগ। এই কালির বিশেষত্ব দশটি মাথা, দশটি হাত এবং দশটি টি পা। ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শক্তি অর্জনের জন্য এই পুজো শুরু করেছিলেন অবিভক্ত মালদহের তৎকালীন কিছু যুবক।

আরও পড়ুন -  দুই দফা নির্বাচনের আগে মালদায় রুটমার্চ কেন্দ্রীয় বাহিনীর, ১২ টি আসনে লড়াই

যাঁরা নিয়মিত এখানে শরীর চর্চা করতে আসতেন।এই মহাকালী পুজো এখন ব্যাপ্তী ছাড়িয়ে। জেলার বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা এখানে পুজো দিতে আসেন। তন্ত্র মতে পুজো হয় মহাকালির। এমনকি বলি পর্যন্ত হয় এখানে।

আরও পড়ুন -  জঙ্গলে হঠাৎ আগুন

মালদহের ইংরেজবাজার শহরের গঙ্গাবাগের ইংরেজবাজার ব্যায়াম সমিতির কালীপুজো এখন দশ মাথার মহাকালী নামেই পরিচিত।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img